ওয়ান ব্যাংকের ৪০০ কোটি টাকার বন্ড অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়ান ব্যাংক লিমিটেডের ৪০০ কোটি টাকার আনসিকিউরড, নন-কনভার্টেবল, ফুললি রিডেমেবল, ফ্লোটিং রেট সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যুর প্রস্তাবে অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। গতকাল বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশনের ৮২৮তম সভায় অনুমোদন দেয়া হয়।

সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাব-অর্ডিনেটেড বন্ডটি স্থানীয় আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, করপোরেটস উচ্চ সম্পদশালী একক বিনিয়োগকারীদের অনুকূলে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে ওয়ান ব্যাংক টায়ার- মূলধন ভিত্তি শক্তিশালী করবে। বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য কোটি টাকা। বন্ডটির ট্রাস্টি হিসেবে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং লিড অ্যারেঞ্জার হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (এসসিবি) কাজ করছে। বন্ডটিকে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে (এটিবি) অন্তর্ভুক্ত করার জন্য শর্তারোপ করা হয়েছে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-মার্চ) ওয়ান ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ১১২ কোটি ৫৬ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরে পরিচালন মুনাফা ছিল ১০৩ কোটি ৫০ লাখ টাকা। সময়ে ওয়ান ব্যাংকের প্রভিশন সংরক্ষণ করতে হয়েছে ৩৩ কোটি ৩৮ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরে প্রভিশন ছিল কোটি টাকা। সেই হিসাবে ব্যাংকটির প্রভিশন সংরক্ষণ বেড়েছে ২৭০ শতাংশের বেশি। আর কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ৪১ কোটি ৭৩ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৭৪ কোটি ২২ লাখ টাকা। এক বছরের ব্যবধানে নিট মুনাফা কমেছে ৩২ কোটি ৪৮ লাখ টাকা বা ৪৩ দশমিক ৭৭ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন