যুক্তরাজ্যের শীর্ষ ধনকুবেরের তালিকায় ঋষি সুনাক দম্পতি

বণিক বার্তা ডেস্ক

সম্প্রতি যুক্তরাজ্যে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় ভোক্তাদের সতর্ক থাকার পরামর্শ দেন ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাক। তার ঠিক কয়েক দিনের মধ্যেই দেশটির শীর্ষ ধনকুবেরের তালিকায় নাম উঠে এসেছে তার। এবারই তালিকাটিতে প্রথম সারির কোনো রাজনীতিবিদের নাম এল। খবর দ্য গার্ডিয়ান।

সম্প্রতি যুক্তরাজ্যের শীর্ষ ধনকুবেরের তালিকা প্রকাশ করে সানডে টাইমস। ২৫০ জনের তালিকায় ২২২তম স্থানে নাম আসে ঋষি সুনাক তার স্ত্রী অক্ষতা মূর্তির। দম্পতির মোট সম্পদের মূল্যমান ৭৩ কোটি পাউন্ড। তালিকায় নাম আসায় মূল্যস্ফীতির ঊর্ধ্বমুখিতায় ভারাক্রান্ত যুক্তরাজ্যের সাধারণ পরিবারের জন্য সহযোগিতা বাড়ানোর চাপ এসেছে ঋষি সুনাকের ওপর। গত মাসে যুক্তরাজ্যের মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে শতাংশে, যা গত ৪০ বছরের সর্বোচ্চ। একই সঙ্গে বেড়ে চলেছে দেশটির জ্বালানির দামও।

সম্প্রতি কনফেডারেশন অব ব্রিটিশ ইন্ডাস্ট্রির এক আয়োজনে ঋষি সুনাক বলেন, রাতারাতি বৈশ্বিক সমস্যাগুলো দূর করতে পারে এমন পদক্ষেপ কোনো সরকারই নিতে পারবে না। এমন কোনো আইন নেই যা আমরা পাস করতে পারি। আগামী কয়েকটি মাস খুব কঠিন হবে। তবে আমরা যেখানে ব্যবস্থা নিতে পারব, সেখানে অবশ্যই নেব।

গত মাসে ঋষি সুনাকের স্ত্রী অক্ষতা মূর্তি অনাবাসিক স্ট্যাটাস দাবি করেন। এই আইনবলে তার ধনকুবের বাবার প্রতিষ্ঠিত ভারতীয় প্রযুক্তি সংস্থা ইনফোসিস থেকে প্রাপ্ত ৬৯ কোটি পাউন্ড বার্ষিক লভ্যাংশের ওপর কোনো কর দিতে হবে না অক্ষতা মূর্তিকে। কিন্তু এতে জনরোষের শিকার হন অর্থমন্ত্রীর স্ত্রী। পরবর্তীতে কর দেয়ার প্রতিশ্রুতি দেন তিনি। দম্পতির চারটি বাড়ি রয়েছে, যার মূল্য কোটি ৫০ লাখ পাউন্ড। এর মধ্যে ৫০ লাখ পাউন্ডের মনিকা পেন্টহাউজও রয়েছে।

ঋষি সুনাকের নাম শীর্ষ ধনকুবেরের তালিকায় উঠে আসাকে চমত্কার বলে উল্লেখ করেছেন যুক্তরাজ্যের ডেপুটি প্রধানমন্ত্রী ডমিনিক রাব। জনসাধারণের দৈনন্দিন সংগ্রামের সঙ্গে যুক্তরাজ্যের অর্থমন্ত্রী পরিচিত নয়, এমন মন্তব্যে দ্বিমত পোষণ করেন তিনি। টাইমস রেডিওকে রাব জানান, ব্যবসাসফল এক ব্যক্তির উদাহরণ ঋষি সুনাক। জনসেবায় বড় ধরনের প্রভাব ফেলবেন তিনি। আমরা আরো বেশি ধরনের মানুষ চাই। একজন ব্রিটিশ-ভারতীয় বংশোদ্ভূতকে পেয়েছি আমরা- এটাও চমত্কার খবর। এর মাধ্যমে প্রমাণিত হয় যে, আমাদের দেশের সব মানুষই রাজনীতির শীর্ষ পর্যায়ে কাজ করতে পারেন। আমি যদি সঠিক হই, সানডে টাইমসের তালিকায় ঋষি সুনাকের সঙ্গে তার স্ত্রীর নামও জড়িত। তার স্ত্রীও একজন অসাধারণ সফল উদ্যোক্তা।

চলতি বছর যুক্তরাজ্যে বিলিয়নেয়ারদের সংখ্যা গত বছরের থেকে ছয়জন বেড়ে মোট ১৭৭ জনে উন্নীত হয়েছে। তাদের মোট সম্পত্তির পরিমাণ গত বছরের তুলনায় দশমিক শতাংশ বেড়ে ৬৫ হাজার ৩৩০ কোটি পাউন্ডে উন্নীত হয়েছে, যা রেকর্ড সর্বোচ্চ। বিষয়ে ইনস্টিটিউট ফর পাবলিক পলিসি রিসার্চের সেন্টার ফর ইকোনমিক জাস্টিসের প্রধান জর্জ ডিবস বলেন, কভিড-১৯ মহামারী ধনকুবেরদের আরো সম্পদশালী হওয়ার সুযোগ করে দিয়েছে। একই সঙ্গে দরিদ্র মানুষের সঞ্চয় কেড়ে নিয়েছে। সানডে টাইমসের তালিকা আবারো তা প্রমাণ করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন