কভিড টিকা বাধ্যতামূলক করার প্রতিবাদে নিউজিল্যান্ডে বিক্ষোভ

বণিক বার্তা অনলাইন

নিউজিল্যান্ডে কভিড-১৯ প্রতিরোধী টিকা বাধ্যতামূলক করা ও লকডাউন নিয়ে সরকারি বিভিন্ন নির্দেশনার প্রতিবাদে বিক্ষোভ হয়েছে। মঙ্গলবার দেশটির রাজধানী ওয়েলিংটনে পার্লামেন্ট ভবনের সামনে প্রায় দুই হাজার মানুষ জড়ো হয়ে এ বিক্ষোভ প্রদর্শন করেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, দলে দলে বিক্ষোভকারীরা আসতে শুরু করলে পার্লামেন্ট ভবনের নিরাপত্তা বাড়ানো হয়। বিহাইভ নামে পরিচিত পার্লামেন্ট ভবনের দুটি প্রবেশপথ ছাড়া অন্যান্য পথ নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থায় বন্ধ করে দেয়া হয়। কারণ, বিক্ষোভকারীদের বেশিরভাগই কভিডজনিত বিধি অনুযায়ী মাস্ক পরিহিত ছিলেন না।

শান্তিপূর্ণ এ বিক্ষোভে অংশগ্রহণকারীদের অনেকের হাতে স্বাধীনতাএবং কিউইরা ল্যাবের ইঁদুর নয়লেখা প্ল্যাকার্ড ছিল। তারা সরকারকে বাধ্যতামূলক টিকাকরণের সিদ্ধান্ত এবং বিধিনিষেধ তুলে নেয়ার দাবি জানান।

এ ছাড়া সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন এবং গণমাধ্যমগুলোকে ভুয়া ও মিথ্যুক বলেও নিন্দা জানানো হয় বিক্ষোভ থেকে।

পার্লামেন্টের বাইরে এক বিক্ষোভকারী রয়টার্সকে বলেন, আমাকে জোর করা যাবে না। আমার শরীরে যা চাই না তা নিতে আমাকে বাধ্য করা যাবে না। আমি আমার স্বাধীনতা ফিরে পেতে চাই। ২০১৮ সালের আগে আমরা যে অবস্থায় ছিলাম, সরকারকে তা ফিরিয়ে দিতে আহ্বান জানাই।

ডেলটা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় নিউজিল্যান্ডে কভিডের সংক্রমণ বেড়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে লকডাউন ও টিকা প্রয়োগে জোর দিয়েছে দেশটির সরকার। গতমাসে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন ঘোষণা দেন, ৯০ শতাংশ জনগণকে টিকাকরণের পর বিধিনিষেধ তুলে নেয়া হবে।

নিউজিল্যান্ডে এখন পর্যন্ত সাত হাজার ৭৭৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। মারা গেছেন ৩২ জন। গতকাল মঙ্গলবার ১২৫ জন নতুন করে করোনা শনাক্ত হয়েছেন। প্রায় ৮০ শতাংশ জনগণ কভিডের দুই ডোজ টিকা পেয়েছেন বলেও জানানো হয় রয়টার্সের প্রতিবেদনে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন