টি২০ বিশ্বকাপ: সুপার টুয়েলভ

লো-স্কোরিং ম্যাচে প্রোটিয়াদের হারাল অজিরা

ক্রীড়া প্রতিবেদক

আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে আজ লো-স্কোরিং ম্যাচেও দারুণ রোমাঞ্চ ছড়াল অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার লড়াই। বিশ্বকাপের সুপার টুয়েলভ রাউন্ডের প্রথম ম্যাচে মাত্র ১১৮ রান তুলেও দুর্দান্ত লড়াই করে দক্ষিণ আফ্রিকা। যদিও স্নায়ু ধরে রেখে শেষ পর্যন্ত জয় তুলে নেয় অস্ট্রেলিয়াই। মাত্র ২ বল বাকি থাকতে লক্ষ্যটা ছুঁয়েছে অজিরা।


ম্যাচের আগেই ক্রিকেট বিশ্লেষকরা বলছিলেন, অস্ট্রেলিয়ার গতি বোলারদের মোকাবেলায় কঠিন পরীক্ষার মুখে পড়তে হতে পারে দক্ষিণ আফ্রিকাকে। মাঠে তা-ই হলো। জস হ্যাজেলউড (২/১৯), মিচেল স্টার্ক (২/৩২) ও প্যাট কামিন্সের (১/১৭) গতিতে বিধ্বস্ত হয় প্রোটিয়া ব্যাটিং লাইনআপ। যদিও দলীয় ১৩ রানের সময় প্রোটিয়া দলনায়ক তেম্বা বাভুমাকে বোল্ড করে অজিদের রাজত্বের সূচনাটা করেছিলেন স্পিনার গ্লেন ম্যাক্সওয়েল। আর মাঝের দিকে দুটি গুরুত্বপূর্ণ উইকেট শিকার করেন দলের বিশেষজ্ঞ স্পিনার অ্যাডাম জাম্পা। অজি বোলারদের সাঁড়াশি আক্রমণের মধ্যে শুধু লড়াই করতে পেরেছেন এইডেন মার্করাম। তিনি ৩৬ বলে ৪০ রান করে প্রোটিয়াদের মান বাঁচিয়েছেন। এছাড়া কাগিসো রাবাদা ১৯ ও ডেভিড মিলার ১৬ রান করেন।


জবাবে ৩৮ রানের মধ্যে অজিদের তিন উইকেট তুলে নিয়ে লড়াই জমিয়ে দেয় প্রোটিয়ারা। অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার আর মিচেল মার্শকে হারানোর পর অজি শিবিরেও চাপ তৈরি হয়। স্টিভেন স্মিথ (৩৫) ও ম্যাক্সওয়েল (১৮) হাল ধরে দলকে লক্ষ্যের দিকে নিয়ে ছুটছিলেন, যদিও ১৫ ও ১৬তম ওভারে দুজনের বিদায়ে আবার নাটকীয়তা তৈরি হয়। অবশ্য শেষ রক্ষা হয়নি প্রোটিয়াদের। মার্কাস স্টয়নিস (২৪*) ও ম্যাথু ওয়েডের (১৫*) দৃঢ়তায় শেষ ওভারের চতুর্থ বলে জয় নিশ্চিত করে অজিরা।


মঙ্গলবার নিজেদের পরের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। আর বৃহস্পতিবার শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে অস্ট্রেলিয়া।


আজ সুপার টুয়েলভের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের কাছে টস হেরে ব্যাটিংয়ে নেমেছে ওয়েস্ট ইন্ডিজ। দলীয় ৮ রানে ক্যারিবীয়রা হারায় এভিন লুইসকে। উইকেটটি নেন ক্রিস ওকস।  

 

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন