রবিবার | অক্টোবর ২৪, ২০২১ | ৯ কার্তিক ১৪২৮

খবর

টরন্টো বাংলাদেশ কনস্যুলেটে নভেম্বরেই ই-পাসপোর্ট —পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

টরন্টো বাংলাদেশ কনস্যুলেট জেনারেল নভেম্বরের মাঝামাঝি থেকে -পাসপোর্ট সেবা চালু করতে সক্ষম হবে।

কানাডার টরন্টো সফরকালে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আশা ব্যক্ত করেন।

তিনি বলেন, ইমিগ্রেশন পাসপোর্ট বিভাগ নিয়ে কাজ করছে এবং -পাসপোর্টের জন্য প্রয়োজনীয় সেটআপ নভেম্বরের মাঝামাঝি নাগাদ কনস্যুলেট জেনারেলে স্থাপন করা সম্ভব হবে। বর্তমানে কনস্যুলেট জেনারেল মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) প্রদান করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, ২০২১ বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ বছর। সময় বাংলাদেশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছে। চেতনায় তিনি কনস্যুলেটকে সেবা প্রদান, প্রবাসীদের প্রত্যাশা পূরণ এবং টরন্টোতে কনস্যুলেট জেনারেলের যথাযথ প্রতিনিধিত্ব নিশ্চিত করার ক্ষেত্রে বর্তমান গতিশীলতা ধারাবাহিকতা অব্যাহত রাখার আহ্বান জানান।

বর্তমান সরকার কানাডার সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ককে বিশেষ গুরুত্ব প্রদান করে বলে জানান শাহরিয়ার আলম। কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে মিশনের ডিজিটাইজড কনস্যুলার সার্ভিস সম্পর্কে বিস্তারিত অবহিত করেন, যার মাধ্যমে বর্তমানে টরন্টোয় বাংলাদেশ কনস্যুলেট স্বল্প সময়ে স্বয়ংক্রিয় আধুনিক ডিজিটাইজড পদ্ধতিতে উন্নত কনস্যুলার সেবা প্রদান করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন