বেনাপোলে শুল্ক ফাঁকির অভিযোগে পণ্যের চালান আটক

বণিক বার্তা প্রতিনিধি, যশোর

বেনাপোল কাস্টমস মিথ্যা ঘোষণায় আমদানীকৃত চার আমদানিকারকের কোটি ১৮ লাখ টাকার চারটি পণ্য চালান আটক করেছে। এনএসআইয়ের তথ্যের ভিত্তিতে বেনাপোল কাস্টম হাউজের সদস্যরা পরীক্ষা-নিরীক্ষা শেষে গতকাল পণ্য চালান আটক দেখান।

এনএসআইয়ের বেনাপোল অফিস সূত্রে জানা যায়, তাদের কাছে খবর আসে চার আমদানিকারক সরকারের শুল্ক ফাঁকির উদ্দেশ্যে মিথ্যা ঘোষণায় পণ্য আমদানি করে বন্দরে রেখেছে। পরে কাস্টমস কর্তৃপক্ষকে বিষয়টি জানায় এনএসআই। তাদের উপস্থিতিতে আমদানীকৃত পণ্য কাস্টমস হেফাজতে নিয়ে কাগজপত্রের সঙ্গে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। সময় দেখা যায় কাগজপত্রের ঘোষণার সঙ্গে আমদানি পণ্যের মিল নেই।

কাগজপত্র ঘেঁটে দেখা যায়, ডেনিম ফ্যাব্র্রিকস আমদানি করার ঘোষণাপত্র ছিল। কিন্তু ঘোষণার বিপরীতে আমদানি করা হয় কেমিক্যাল, রঙ ডেনিম ফ্যাব্রিকস। পরে আইনি ব্যবস্থা নিতে কাস্টমস কর্তৃপক্ষ পণ্য চালান চারটি আটক করে।

অভিযুক্ত আমদানিকারক সিঅ্যান্ডএফ হলো আমদানিকারক রেকিট বেনকিজার বাংলাদেশ লিমিটেড। পণ্য চালানটি বন্দর থেকে ছাড় করাতে কাগজপত্র জমা দেয় সিঅ্যান্ডএফ এজেন্ট খলিল অ্যান্ড সন্স। আটককৃত পণ্যের মধ্যে ১৫ টন সোডা ১২ ড্রামস কেমিকেল রয়েছে। দ্বিতীয় আমদানিকারক এআর জিন্স প্রডাকস লিমিটেড। পণ্য ছাড় করাচ্ছিল সিঅ্যান্ডএফ এজেন্ট আরকে রওশন শিপিং লাইনস লিমিটেড। আটক পণ্য ১৩৬ রোলস ডেনিম ফ্যাব্রিকস।

অভিযুক্ত তৃতীয় আমদানিকারক ডেনিম ওয়্যার লিমিটেড। বন্দর থেকে পণ্য ছাড়কারী সিঅ্যান্ডএফ এজেন্ট আরকে রওশন শিপিং লাইনস লিমিটেড। আটক আমদানি পণ্য ৬৭ রোলস ডেনিম ফ্যাব্রিকস। অনিয়মের তালিকায় চতুর্থ আমদানিকারক ছিলেন বিশাল ট্রেডার্স। সিঅ্যান্ডএফ এজেন্ট বিশাল ট্রেডার্স নিজেই। চালানটিতে মিথ্যা ঘোষণার ১৩ রোলস ডেনিম ফ্যাব্রিকস ছিল।

বেনাপোল কাস্টম হাউজের রাজস্ব কর্মকর্তা (আইআরএম) শহিদুল ইসলাম মিথ্যা ঘোষণার চারটি পণ্য চালান আটকের বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, সংশ্লিষ্ট আমদানিকারকদের বিরুদ্ধে জরিমানাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন