টেকনাফে বিশুদ্ধ পানি প্রাপ্তিতে জাপান-জাতিসংঘের সহায়তা

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারের টেকনাফ উপজেলার স্থানীয় রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য পানি সরবরাহ বণ্টন ব্যবস্থার উন্নয়নে জাপান সরকার এবং জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) প্রায় ১০ মিলিয়ন ডলার সহায়তা দিতে চুক্তি করেছে। ইউএনএইচসিআর বাংলাদেশের ঢাকা কার্যালয়ে সম্পাদিত একটি অনুষ্ঠানে চুক্তিটি স্বাক্ষর করেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি এবং সংস্থাটির সহকারী প্রতিনিধি ফুমিকো কাশিওয়া।

গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউএনএইচসিআর জানায়, টেকনাফবাসীর জন্য নিরাপদ পানির প্রাপ্যতা নিশ্চিতকরণে দীর্ঘদিন ধরে নানা প্রতিকূলতা মোকাবেলা করতে হয়েছে। মিয়ানমার থেকে রোহিঙ্গা জনগোষ্ঠী বিতাড়িত হয়ে বাংলাদেশে আশ্রয় নিলে সাম্প্রতিক বছরগুলোয় পরিস্থিতি সংকট আরো তীব্র হয়ে ওঠে। সহায়তা পানি সরবরাহ স্থিতিশীল করতে এবং উভয় জনগোষ্ঠীর জীবনযাত্রার মানোন্নয়নে অবদান রাখবে।

প্রকল্পটি তিন বছর মেয়াদে বাস্তবায়িত হবে এবং প্রকল্পটি বাংলাদেশ সরকারসহ অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ মন্ত্রণালয় এবং জেলা প্রশাসকের মাধ্যমে সম্পন্ন হবে।

জাতিসংঘ শরণার্থী সংস্থা বাংলাদেশের সহকারী প্রতিনিধি ফুমিকো কাশিওয়া বলেন, ২০১৭ সালের আগস্ট থেকে রোহিঙ্গা শরণার্থীদের আগমন শুরু হলে টেকনাফ এবং উখিয়ার স্থানীয়রা সর্বপ্রথম বিতাড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেয়াসহ খাবার পানি সরবরাহ করে। স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত বাংলাদেশের সরকার এবং জনগণ উদারভাবে সহযোগিতা অব্যাহত রেখেছে। জাতিসংঘ শরণার্থী সংস্থা, জাপান সরকারের সহযোগিতায় স্থানীয়দের পাশাপাশি রোহিঙ্গা জনগোষ্ঠীকে সহায়তা করার জন্য অঙ্গীকারবদ্ধ, যাদের নিরবচ্ছিন্ন মানবিক সহায়তার প্রয়োজন রয়েছে।

জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, বাংলাদেশ সরকারের সহযোগিতায় রোহিঙ্গা জনগোষ্ঠীকে এখন পর্যন্ত সফলভাবে সহায়তা প্রদানের জন্য আমি জাতিসংঘ শরণার্থী সংস্থার প্রশংসা করি। প্রকল্পটি থেকে স্থানীয় এবং রোহিঙ্গা জনগোষ্ঠী উভয়ই সুবিধা ভোগ করতে পারবে। আমি আন্তরিকভাবে আশাবাদী, প্রকল্পটি টেকনাফের স্থানীয় জনগোষ্ঠী এবং শরণার্থীদের পানি সমস্যার সমাধানে সহায়তা করবে এবং বাংলাদেশের স্থিতিশীল উন্নয়নে অবদান রাখতে সক্ষম হবে। সুবিধাভোগীদের জন্য জাপানের মানবিক সহায়তা ১৪০ মার্কিন ডলারে পৌঁছেছে এবং জাপান ফ্রি অ্যান্ড ওপেন ইন্দো-প্যাসিফিকের অনুসরণে বাংলাদেশকে সমর্থন করা অব্যাহত রাখবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন