চিটাগং উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি

নারী উদ্যোক্তাদের ব্যাংকঋণ সহজীকরণে প্রথম হেল্প ডেস্ক

নিজস্ব প্রতিবেদক

সেকেন্ড স্মল অ্যান্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্ট (এসএমইডিপি-) শীর্ষক প্রকল্পের আওতায় বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় চিটাগং উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের যৌথ উদ্যোগে চেম্বার কার্যালয়ে বাংলাদেশের প্রথম নারী উদ্যোক্তা হেল্প ডেস্ক স্থাপন করা হয়েছে।

গতকাল সকালে চিটাগং উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সেমিনার হলে হেল্প ডেস্কের উদ্বোধন করেন বিশিষ্ট সমাজসেবী, জনপ্রিয় রাজনীতিবিদ, সফল নারী উদ্যোক্তা চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন। সময় ভার্চুয়ালি উপস্থিত ছিলেন চিটাগং উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবিদা মোস্তফা।

এই হেল্প ডেস্কের মাধ্যমে নারী উদ্যোক্তাদের ব্যাংকঋণ প্রাপ্তির ক্ষেত্রে সার্বিক সহযোগিতা দেয়া হবে। তাই এখন থেকে নারী উদ্যোক্তারা সরাসরি এই ডেস্কে প্রাথমিক ঋণ আবেদন জমা দিতে পারবেন। এখান থেকে যোগ্য নারী উদ্যোক্তাকে প্রকল্পের সঙ্গে চুক্তিবদ্ধ ৩৩টি ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণপ্রাপ্তির সুযোগ তৈরি করে দেবে। উল্লেখ্য, প্রকল্পটি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় বাস্তবায়িত একটি পুনঃঅর্থায়ন প্রকল্প, যার মাধ্যমে সারা বাংলাদেশে এসএমই উদ্যোক্তাদের শতাংশ সুদে ঋণ বিতরণ করা হচ্ছে।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের উপমহাব্যবস্থাপক উপপ্রকল্প পরিচালক মো. রেজাউল করিম সরকার, চিটাগং উইমেন চেম্বারের ভাইস প্রেসিডেন্ট রেখা আলম চৌধুরী, সাবেক ভাইস প্রেসিডেন্ট জেসমিন আক্তার, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের আন্তর্জাতিক নারী উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক এক্সপার্ট লিলিত আসাট্রিয়ান, বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক প্রকল্প ব্যবস্থাপক আহমেদ জুবায়ের মাহবুব, আইপিডিসির এজিএম এবং হেড অব এসএমই মোহাম্মদ মাহমুদুর রহমান শাওন উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন