জুনে এসএসসি, জুলাইয়ে এইচএসসি পরীক্ষা হতে পারে: শিক্ষামন্ত্রী

বণিক বার্তা অনলাইন

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ বছর ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা নেয়া হলেও এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। তবে ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী জুনে এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা জুলাই থেকে আগস্ট মাসে নেয়ার পরিকল্পনা করছে সরকার। আজ মঙ্গলবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, পরীক্ষার আগে এসএসসি ও এইচএসসি স্তরের শিক্ষার্থীদের সিলেবাস ‘পুনর্বিন্যস্ত’ করা হবে। এসএসসি পরীক্ষার্থীদের ফেব্রুয়ারি থেকে এপ্রিল মাস এবং এইচএসসি পরীক্ষার্থীদের ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত স্কুল-কলেজে নিয়ে ক্লাস করানোর পরিকল্পনা করা হচ্ছে।

তিনি বলেন, ‘গত ১৬ মার্চ থেকে প্রত্যক্ষ শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে যায়। ফলে ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের পূর্ণাঙ্গ সিলেবাস শেষ করা সম্ভব হয়নি। সিলেবাস কাস্টমাইজ করার কার্যক্রম চলছে। ১৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের এ বিষয়ে জানাতে পারব।

পরের স্তরের যেতে যেসব বিষয় প্রয়োজন সেগুলো মাথায় রেখে সিলেবাসকে কাঁটছাট করে ছোট করা হবে বলেও জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘ফেব্রুয়ারি থেকে এপ্রিল এই সময়কালে (এসএসসি পরীক্ষার্থীদের) ক্লাসরুমে পড়ানোর উদ্যোগ নেব, সেই চেষ্টা করছি। পরিস্থিতি যদি অনুকূলে থাকে ২০২১ সালের জুন নাগদ এই পরীক্ষা নেওয়ার চেষ্টা করব। স্কুলগুলো খুলে দেওয়ার চেষ্টা করব। দশম ও দ্বাদশ শ্রেণি যেন নতুন সিলেবাসে ক্লাসে ক্লাস করে পরীক্ষা দিতে পারে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন