মুনাফা তুলে নেয়ার প্রবণতায় সূচকে বড় পতন

কমেছে লেনদেনও

নিজস্ব প্রতিবেদক

বিনিয়োগকারীদের মুনাফা তুলে নেয়ার প্রবণতায় গতকাল দেশের পুঁজিবাজারের সূচকে বড় পতন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে দশমিক ৫১ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স কমেছে দশমিক ৪৫ শতাংশ।

গতকাল লেনদেনের শুরুর কয়েক মিনিটে সূচক বাড়লেও বাকিটা সময় ছিল নিম্নমুখী। শেষ পর্যন্ত হাজার ১২ পয়েন্টে থেকে দিনের লেনদেন শেষ করে ডিএসইএক্স। গত বৃহস্পতিবার দিনশেষে সূচকটির অবস্থান ছিল হাজার ৮৯ পয়েন্টে। অর্থাৎ গতকাল সূচক কমেছে প্রায় ৭৭ পয়েন্ট বা দশমিক ৫১ শতাংশ।

প্রধান সূচকের পাশাপাশি গতকাল প্রায় ১৫ পয়েন্ট বা দশমিক ৩২ শতাংশ কমেছে ডিএসইর শরিয়াহ্ সূচক ডিএসইএস। দিনশেষে হাজার ১৩৮ পয়েন্টে অবস্থান করে সূচকটি, আগের দিন শেষে যা ছিল হাজার ১৫৩ পয়েন্টে। এদিকে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ২৬ পয়েন্ট বা দশমিক ৪৮ শতাংশ কমে গতকাল লেনদেন শেষে হাজার ৭২৬ পয়েন্টে অবস্থান করে, আগের কার্যদিবস শেষে যা ছিল হাজার ৭৫২ পয়েন্ট।

ডিএসইতে গতকাল লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ৮২টির, কমেছে ২৫৯টির, আর অপরিবর্তিত ছিল ১৪টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে মোট লেনদেনের ২২ শতাংশ দখলে নিয়ে শীর্ষ অবস্থানে ছিল সাধারণ বীমা খাত। ১১ শতাংশ দখলে নিয়ে এরপর রয়েছে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাত। এছাড়া ১০ শতাংশ দখলে নিয়ে তৃতীয় অবস্থানে ছিল ওষুধ রসায়ন খাত।

এদিকে গতকাল ডিএসইতে দরপতনের শীর্ষ তালিকায় বীমা কোম্পানির প্রাধান্য ছিল। দরপতনে শীর্ষ ১০ সিকিউরিটিজ হলো প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, শ্যামপুর সুগার মিলস লিমিটেড, জনতা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড, গ্লোবাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড।

দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে গতকাল প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ১২৬ পয়েন্ট কমে হাজার ৫৯৭ পয়েন্টে অবস্থান করে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল হাজার ৭২৩ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৮৬টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ১৮৪টির, আর অপরিবর্তিত ছিল ১৭টির বাজারদর।

দেশের উভয় পুঁজিবাজারেই গতকাল টাকার অংকে লেনদেন কমেছে। ডিএসইতে এদিন মোট ৯৭৭ কোটি ৫৮ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল হাজার ১০৩ কোটি ৮৮ লাখ টাকা। অন্যদিকে সিএসইতে ৩১ কোটি ২৩ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৩৪ কোটি ৯০ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন