প্রধানমন্ত্রীর নির্দেশে পেঁয়াজ আমদানিতে শুল্ক প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করার পর বাজারে অস্থিরতা দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে সরবরাহ স্বাভাবিক রাখতে পেঁয়াজ আমদানিতে আরোপিত ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার অর্থমন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে শুল্ক প্রত্যাহারের সিদ্ধান্তের কথা জানানো হয়।

এর আগে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করে জানান, আগামীবছর ৩১ মার্চ পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে।

অর্থমন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পেঁয়াজ আংশিক আমদানি নির্ভর একটি নিত্যপ্রয়োজনীয় পণ্য। নিকট অতীতে পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়েছে এবং ২০১৯-২০ অর্থবছরে এই সংকটটি কঠিন আকার ধারণ করে। পেঁয়াজের মূল্য সাম্প্রতিক সময়ে অনেকটা বৃদ্ধি পেয়েছে। এছাড়া, সম্প্রতি ভারত থেকে পেঁয়াজ রফতানি নিষিদ্ধের কারণে বাজারে পেঁয়াজের মূল্য উর্ধ্বমুখী। 

দেশীয় পেঁয়াজ চাষীদের ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিতকরণ, পেঁয়াজ চাষে উৎসাহ প্রদান এবং আমদানির ওপর নির্ভরশীলতা হ্রাসের লক্ষ্যে পেঁয়াজ আমদানিতে চলতি ২০২০-২১ অর্থবছরে পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ আমদানি শুল্ক আরোপ করা হয়। বর্তমানে সার্বিক পরিস্থিতি বিবেচনায় পেঁয়াজের অনুৎপাদনকালীন সময় (Lean Period) হিসেবে পরিচিত আগামী বছরের মার্চ পর্যন্ত পেঁয়াজের ওপর আরোপিত এই ৫ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহারের করা হয়েছে।

উল্লেখ্য, গত বুধবার (১৬ সেপ্টেম্বর) পেঁয়াজ আমদানির ওপর বিদ্যমান ৫ শতাংশ শুল্ক প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করা হবে বলে জানিয়েছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন