গাজীপুর সিটি করপোরেশন

৫ হাজার ৭ কোটি ২১ লাখ টাকার বাজেট ঘোষণা

বণিক বার্তা প্রতিনিধি গাজীপুর

গাজীপুর সিটি করপোরেশনের (গাসিক) ২০২০-২১ অর্থবছরের জন্য রাজস্ব উন্নয়নসহ হাজার কোটি ২১ লাখ ২৮ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। প্রস্তাবিত বাজেটে ব্যয় ধরা হয়েছে হাজার ৫৬৭ কোটি ১১ লাখ ৭৮ হাজার টাকা। বাজেটে ২০২০-২১ অর্থবছরের জন্য উদ্বৃত্ত রাখা হয়েছে ৪৪০ কোটি লাখ ৫০ হাজার টাকা। গত ২০১৯-২০ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল হাজার ১৩৮ কোটি ৬৫ লাখ ৬৪ হাজার টাকা। গতকাল জেলা শহরের নগরভবন মিলনায়তনে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে আনুষ্ঠানিকভাবে বাজেট ঘোষণা করেন গাসিক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

বাজেট ঘোষণার আগে সিটি করপোরেশনের সব কাউন্সিলকে নিয়ে গাসিক মেয়র এক সভায় মিলিত হন। ওই সভায় ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট চূড়ান্ত করা হয়। সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মজিবুর রহমান কাজলের সঞ্চালনায় সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম এবং অর্থ সংস্থাপন সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর আব্বাস উদ্দিন খোকন।

মেয়র মো. জাহাঙ্গীর আলম বলেন, করোনাভাইরাস মহামারীর কারণে ২০১৯-২০ অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়নি। তহবিলের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও সিটি করপোরেশনের রাজস্ব তহবিল হতে রাস্তাঘাট নির্মাণ এবং রাস্তা মেরামতের জন্য সরকারি থোক বরাদ্দ রাজস্ব তহবিল থেকে প্রায় ৩০০ কোটি টাকার উন্নয়ন প্রস্তাব রাখা হয়েছে। বিভিন্ন জোনের প্রধান সংযোগ সড়ক প্রশস্তকরণসহ নর্দমা ফুটপাত নির্মাণ শীর্ষক প্রকল্পে হাজার ৮২৮ কোটি টাকার রাস্তা ড্রেন নির্মাণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। জনগণের চলাচলের জন্য বিভিন্ন রাস্তা প্রশস্ত করতে গিয়ে অনেকে ক্ষতিগ্রস্ত হয়েছেন। ক্ষতিগ্রস্ত পরিবারকে ২০১৯-২০ অর্থবছরে প্রায় ৬০ কোটি টাকা অনুদান প্রদান করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন