সোমবার | সেপ্টেম্বর ২৮, ২০২০ | ১৩ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক খবর

বৈরুতে অ্যামোনিয়াম নাইট্রেটের গুদামে বিস্ফোরণ, নিহত ৭৮, আহত অন্তত ৪০০০

বণিক বার্তা অনলাইন

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৭৮ জন নিহত হয়েছেন। গতকাল মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যার এ ঘটনায় আহত হয়েছেন আরো কমপক্ষে চার হাজার মানুষ। আজ বুধবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান এ তথ্য নিশ্চিত করেছেন। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। ফলে  মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

মঙ্গলবার সন্ধ্যায় বিস্ফোরণে গোটা শহর কেঁপে ওঠে। এরপরই আগুনে বিশাল লেলিহান শিখা আর মাশরুমের মতো ধোঁয়া মেঘ ছড়িয়ে পড়ে। 

প্রেসিডেন্ট মাইকেল আউন জানিয়েছেন, এখানে একটি ওয়্যারহাউজে ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট ছয় বছর ধরে মজুদ করে রাখা হয়েছিল। এ এলাকায় বন্দরের গুদাম রয়েছে।

এভাবে বিস্ফোরক দ্রব্য মজুদ করে রাখা এবং রক্ষণাবেক্ষণে অবহেলার কারণেই এই দুর্ঘটনা ঘটে থাকতে পারে বলে অনেকে ধারণা করছেন।

এদিকে আজ প্রেসিডেন্ট জরুরি মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন। তিনি বলেছেন, দুই সপ্তাহের রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করা উচিত। আজ থেকে তিন দিনের জাতীয় শোকও ঘোষণা করা হয়েছে। 

প্রেসিডেন্ট আউন ১০০ বিলিয়ন ডলারের জরুরি তহবিলের ঘোষণা দিয়েছেন। সরকার খুব দ্রুতই এই অর্থ ছাড় করবে বলে জানান তিনি।

রেডক্রসের লেবানিজ শাখার প্রধান জর্জ স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, আমরা ভয়াবহ এক বিপর্যয় প্রত্যক্ষ করছি। বিস্ফোরণস্থলের পাশে কিংবা সেখান থেকে অনেক দূরের রাস্তাগুলোতে পড়ে আছে হতাহত মানুষ।

রেডক্রসের লেবানিজ শাখা, স্বাস্থকর্মী ও দেশটির রাজনীতিবিদেরা হাসপাতালের আহতদের মানুষকে রক্তদান করার আহ্বান জানিয়েছে। ভয়াবহ এই পরিস্থিতি সামাল দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাহায্য চেয়েছেন লেবাননের প্রধানমন্ত্রী। ফ্রান্সের প্রেসিডেন্ট ও ব্রিটিশ প্রধানমন্ত্রী সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন