কুয়াকাটার কচ্ছপখালী খাল পুনরুদ্ধারে স্মারকলিপি

বণিক বার্তা প্রতিনিধি বরিশাল

কুয়াকাটা পৌর এলাকার নবীনপুর গ্রামের কচ্ছপখালী খাল দখলমুক্ত করে জলাবদ্ধতা থেকে রক্ষা পেতে গত রোববার রাত ৮টায় কুয়াকাটা প্রেস ক্লাবের সামনের সড়কে মানববন্ধন করেছে কচ্ছপখালী খাল পুনরুদ্ধার কমিটি। সময় স্থানীয় সংসদ সদস্য আলহাজ অধ্যক্ষ মহিবুর রহমান এমপি মানববন্ধনে অংশগ্রহণকারীদের সমস্যার কথা শেনেন এবং তা সমাধানে তিনি পাশে থাকবেন বলে আশ্বস্ত করেন। তাত্ক্ষণিকভাবে এমপি মুহিব কুয়াকাটা পৌর মেয়র . বারেক মোল্লাকে বিষয়টি সমাধানের জন্য বলেন। পৌর মেয়র খালের পানিপ্রবাহ সচল রাখতে আগামী দুই মাসের মধ্যে একটি কালভার্ট করে দেয়ার প্রতিশ্রুতি দেন।

মানববন্ধন শেষে সংসদ সদস্যের কাছে একটি স্মারকলিপি দিয়েছে কচ্ছপখালী খাল পুনরুদ্ধার কমিটি। স্মারকলিপিতে কচ্ছপখালী খাল পুনরুদ্ধার কমিটি পাঁচটি দাবি জানায়।

মানববন্ধনকালে কচ্ছপখালী খাল পুনরুদ্ধার কমিটির আহ্বায়ক মো. শাহজাহান মৃধা বলেন, কয়েক বছর ধরে একটি স্বার্থান্বেষী মহল কচ্ছপখালী খালে বাঁধ দিয়ে মাছ চাষ করছে। যাদের নামে প্রবহমান খাল ভূমিহীন বন্দোবস্ত দেয়া হয়েছে, তারা খালটি ভোগদখল করছে না। ভোগদখল করছে একটি প্রভাবশালী মহল।

শাহজাহান মৃধা আরো বলেন, খাল বন্দোবস্ত গ্রহীতারা খালের বন্দোবস্ত বাতিল করে অন্য জায়গা থেকে জমি দেয়ার জন্য জেলা প্রশাসকের কাছে আবেদন করেছে। অথচ খালটি ভোগদখল মাছ চাষ করছে প্রভাবশালী একটি মহল। খালে বাঁধ দিয়ে মাছ চাষ করার কারণে কচ্ছপখালী, আজিমপুর, দোভাসীপাড়া, নবীনপুর, পাঞ্জুপাড়া থঞ্জুপাড়া গ্রামে জলাবদ্ধতায় কয়েক হাজার একর ফসলি জমি বাড়িঘর তলিয়ে গিয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন