মমতার পরামর্শক কমিটিতে অভিজিৎ ব্যানার্জি

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে উদ্ভূত সংকটপূর্ণ পরিস্থিতি মোকাবেলায় বিশ্বের খ্যাতনামা বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। নোবেল পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি কমিটিতে থাকবেন বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

সোমবার মমতা ব্যানার্জি বলেন, লকডাউনের মধ্যে আমাদের আয় কমে গেছে। আমরা জানি না, অবস্থা কতদিন থাকবে। আমাদের ভবিষ্যতের জন্য পরিকল্পনা সাজাতে হবে। কভিড-১৯ মোকাবেলায় রাজ্যের পরিকল্পনা ঠিক করতে আমরা একটি গ্লোবাল অ্যাডভাইজরি কমিটি গঠন করব। নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি কমিটিতে থাকবেন।

তবে রাজ্য সরকারের কমিটি গঠনের বিষয়ে কিছু জানেন না বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকর। তিনি বলেন, আমি কোনো অভিযোগ করছি না। কিন্তু আমি মনে করি, বিষয়টি আমাকে জানানো উচিত ছিল।

গতকাল পর্যন্ত  ৩৫ জন কভিড-১৯ রোগী কলকাতার বিভিন্ন হোটেলে আইসোলেশনে রয়েছেন। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অনুরোধে কলকাতার ৩১টি দুই, তিন চার তারকা হোটেলের ৬৪০টি কক্ষ আইসোলেশনের জন্য প্রস্তুত রেখেছে। আইসোলেশনে থাকার নির্দেশপ্রাপ্ত ব্যক্তিরা হ্রাসকৃত ভাড়ায় সেখানে ১৪ দিন থাকতে পারবে।

এদিকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে তার সরকার মাত্র তিন হাজার ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) পেয়েছে। আর রাজ্য সরকারের পক্ষ থেকে সংগ্রহ করা হয়েছে লাখ ২৭ হাজার পিপিই।

উল্লেখ্য, গত শুক্রবার ভারতের কেন্দ্রীয় সরকার করোনা মহামারী মোকাবেলায় রাজ্যগুলোকে সহায়তার লক্ষ্যে ১১ হাজার ৯২ কোটি রুপির তহবিল অনুমোদন দিয়েছে।

হিন্দুস্তান টাইমস

 

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন