মানসিক স্বাস্থ্য নিয়ে ভারতের যুবকদের প্রশ্ন বেশি

বণিক বার্তা ডেস্ক

ভারতে গত বছরের অক্টোবর মাসের তুলনায় বছরের সেপ্টেম্বর মাসে মানসিক স্বাস্থ্যসম্পর্কিত প্রশ্ন ৬৬৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে টেলিমেডিসিন অ্যাপ প্র্যাক্টো। শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্র্যাক্টো জানিয়েছে, ২০১৯ সালে ২০১৮ সালের একই সময়ের তুলনায় প্রশ্ন প্রায় পাঁচ গুণ বৃদ্ধি পেয়েছে।

মানসিক স্বাস্থ্যবিষয়ক প্রশ্নগুলোর মধ্যে ৬০ শতাংশ প্রশ্ন ছিল ২১ থেকে ৩০ বছর বয়সীদের, ২৫ শতাংশ প্রশ্ন ছিল ৩১ থেকে ৪০ বছর বয়সীদের, শতাংশ ছিল ৪১ থেকে ৬০ বছর বয়সীদের এবং ১০ শতাংশ প্রশ্ন ছিল ৬০ বা তার বেশি বয়সীদের। প্রশ্নগুলোর মধ্যে উদ্বেগ, মানসিক চাপ আতঙ্কের মতো বিষয়গুলো সবচেয়ে সাধারণ ছিল।

প্রতিবেদন অনুসারে, কভিড-১৯ মহামারীর কারণে গত ছয় মাসে বাইপোলার ডিসঅর্ডার হতাশা বৃদ্ধির রেকর্ড হয়েছে। গত বছরের অক্টোবর থেকে বছরের সেপ্টেম্বর পর্যন্ত মানসিক স্বাস্থ্যসম্পর্কিত ৭০ শতাংশ প্রশ্ন পুরুষদের কাছ থেকে এসেছিল।

প্র্যাক্টোর চিফ হেলথ কেয়ার স্ট্র্যাটেজি অফিসার ডা. আলেকজান্ডার কুরুভিলা বলেছেন, মানসিক স্বাস্থ্যসেবার সঙ্গে জড়িত কুসংস্কার দূর করাটা গুরুত্বপূর্ণ। বিশেষত গত ছয় মাসে মানসিক স্বাস্থ্য সমস্যায় টেলিমেডিসিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, তবে এটার পূর্ণ সম্ভাবনা এখনো উন্মুক্ত হয়নি।

বেঙ্গালুরুভিত্তিক অ্যাপ প্র্যাক্টো জানিয়েছে, মানসিক স্বাস্থ্যসেবা সম্পর্কিত ৩৫ শতাংশ প্রশ্ন নন-মেট্রো শহর থেকে রেকর্ড করা হয়েছে। ওপরে উল্লেখিত সময়ে নন-মেট্রো শহরের অনুসন্ধানগুলো হাজার ২০০ শতাংশ এবং মহানগর শহরগুলো থেকে অনুসন্ধান ৫০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

দ্য প্রিন্ট

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন