নিরাপত্তা ইস্যু নিয়ে মুখ খুললেন জুমপ্রধান

বণিক বার্তা ডেস্ক

বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাসের ভয়াবহ  পরিস্থিতি মোকাবেলায় অনেক প্রতিষ্ঠান কর্মীদের বাসায় থেকে অফিসের কাজ চালিয়ে নেয়ার ব্যবস্থা করেছে। বিশ্বের কোটি কোটি ঘরবন্দি মানুষ বাসায় থেকে অফিস সহকর্মীদের সঙ্গে বিভিন্ন মিটিং আলোচনায় অংশ নিতে ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম ব্যবহার করছেন। সম্প্রতি অ্যাপটির ব্যবহার বৃদ্ধির সঙ্গে নিরাপত্তা দুর্বলতা নিয়েও তীব্র আলোচনা হচ্ছে। এবার বিষয়টি নিয়ে মুখ খুলেছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এরিক এস ইউয়ান। খবর রয়টার্স। 

জুম সিইও বলেন, আমাদের কাছে ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমরা আগে বিপুলসংখ্যক ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তার বিষয়টিতে গুরুত্ব দিচ্ছি এবং আগামী ৯০ দিনের মধ্যে সমস্যা সমাধানে সফটওয়্যার হালনাগাদ দেয়া হবে। 

তিনি বলেন, আগে প্রতিদিন এক কোটি মানুষ জুম ব্যবহার করে বিভিন্ন মিটিংয়ে অংশ নিতেন। গত মার্চ শেষে সংখ্যা ২০ কোটির মাইলফলক অতিক্রম করেছে। আপাতত জুমের নিরাপত্তা সমস্যা সমাধানে ফিচার আপডেট বন্ধ রাখা হয়েছে। কভিড-১৯ মহামারী ঠেকাতে বিশ্বজুড়ে অনেক প্রতিষ্ঠান কর্মীদের বাসায় থেকে কাজের পরামর্শ দিয়েছে। যে কারণে গত কয়েক সপ্তাহে বিপুলসংখ্যক নতুন জুম ব্যবহারকারী সামাল দেয়া আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। আমরা বর্ধিত ব্যবহারকারীকে সেবাদানের বিষয়টিতে এককভাবে দিয়েছি। 

ব্লগ পোস্টে এরিক এস ইউয়ান লেখেন, তার পরও আমরা বুঝতে পেরেছি যে কমিউনিটি এবং কোনো কোনো ক্ষেত্রে আমরা ব্যবহারকারীদের গোপনীয়তা তথ্য নিরাপত্তা প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছি। আগামী তিন মাস নতুন কোনো ফিচারের পরিবর্তে ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা ইস্যুর সমাধানে কাজ করবে জুম।

ভিডিও কনফারেন্সিং অ্যাপ হিসেবে যুক্তরাজ্যে প্রথম এবং যুক্তরাষ্ট্রে দ্বিতীয় শীর্ষ অবস্থানে রয়েছে জুম। বিশ্বের বিভিন্ন দেশের সরকার জনসাধারণকে করোনাভাইরাস সংক্রমণ এড়াতে বাসায় অবস্থান নিতে বলার পর জুমের ব্যবহার আগের তুলনায় কয়েক গুণ বেড়েছে, যা যুক্তরাজ্য যুক্তরাষ্ট্রে অ্যাপটির অবস্থানই বলে দেয়। 

আকস্মিক জনপ্রিয় হয়ে ওঠা নিয়েও সমালোচিত হচ্ছে জুম। নতুন যুক্ত হওয়া বিপুলসংখ্যক ব্যবহারকারীর চাপ সামাল দেয়ার মতো সক্ষমতা অ্যাপটির আছে কিনা, তা নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছে। নিয়ে প্রশ্ন তুলেছেন নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস। জুম অ্যাপের তথ্য নিরাপত্তা সুরক্ষা মাপকাঠিকে ঘিরে তীব্র আশঙ্কা তৈরি হয়েছে। 

বিশ্বজুড়ে কয়েকটি প্রতিষ্ঠান এরই মধ্যে কর্মীদের জুম অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে। তালিকায় রয়েছে ইলোন মাস্ক পরিচালিত স্পেসএক্স মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন