শিল্পকলায় আজ ‘দেওয়ান গাজীর কিস্সা’

ফিচার প্রতিবেদক

আজ সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রাচ্যনাট স্কুল অব অ্যাক্টিং অ্যান্ড ডিজাইনের ৩৭তম ব্যাচের সনদ বিতরণ অনুষ্ঠান। আর এখানেই ৩৭তম ব্যাচ তাদের সমাপনী প্রযোজনা হিসেবে বের্টোল্ট ব্রেখটের গল্প অবলম্বনে দেওয়ান গাজীর কিস্সা উপস্থাপন করবে। নাটকটি রূপান্তর করেছেন আসাদুজ্জামান নূর নির্দেশনা দিয়েছেন মনিরুল ইসলাম রুবেল। ওই অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অভিনেতা সুভাশিষ ভৌমিক চিত্রশিল্পী বিপুল শাহ্। নাট্য প্রদর্শনী ছাড়াও ওইদিন মিলনায়তনের বাইরে থাকবে উন্মুক্ত পোস্টার প্রদর্শনী।          

নাটকের গল্প এমনদেওয়ান গাজী বিপুল সম্পত্তির মালিক। লোভী গাজীর আরেক রূপ দেখা যায় যখন সে নেশার ঘোরে থাকে। তখন গাজী হয়ে ওঠেন এক দয়ালু স্বার্থহীন মানুষ। ঘটনাচক্রে তার খাস বেয়ারা হয়ে আসে মাখন আলি। এদিকে গাজী মেয়ের বিয়ে ঠিক করেন দারোগা নফর আলির সঙ্গে। মেয়ে লাইলি সে বিয়েতে রাজি হয় না। লাইলি মাখনের সঙ্গে ফন্দি করে কীভাবে দারোগার সঙ্গে বিয়েটা ভাঙা যায়। শুরু হয় আরেক গল্প।

নাটকটি নিয়ে নির্দেশকের বক্তব্য, ‘ব্রেখটের আর সব নাটকের মতোই নাটকের বিষয়বস্তু স্থান কালকে ছাপিয়ে এক চিরন্তন মানবিক গল্প। নাটকে শ্রেণী চরিত্র মানবিকতা-অমানবিকতার দ্বন্দ্ব আবর্তিত হয়েছে হাস্যরসের ছলে।নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন উইলিয়াম নিক্সন গোমেজ, একেএম ইতমাম, ইয়াদ খোরশিদ ঈশান, রওশন আক্তার, সজীব হাজরা, স্বাতী ভদ্র, রাইয়াত আহমেদ রুপজ, সাদিয়া তাবাস্সুম মৌসুম প্রমুখ। নাটকটির কোরিওগ্রাফি করেছেন স্নাতা শাহরিন এবং মঞ্চ আলোয় ছিলেন শওকত হোসেন সজীব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন