নাগরিকত্ব আইন হলে ধর্মনিরপেক্ষ ভারতের পদস্খলন হবে: পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক

নাগরিকত্ব সংশোধনী বিলটি আইনে পরিণত হলে ধর্মনিরপেক্ষ দেশের অবস্থান থেকে ভারতের পদস্খলন হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন। তিনি বলেন, দেশটির (ভারত) ঐতিহাসিক অবস্থান দুর্বল হয়ে যাবে।

গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কথা বলেন . কে আব্দুল মোমেন।

প্রসঙ্গত, সোমবার রাতে ভারতের লোকসভায় বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলটি পাস হয়। সেটি রাজ্যসভায় পাস হলে আইনে পরিণত হবে। বিলে মুসলিম বাদে প্রতিবেশী তিন দেশের মানুষদের নাগরিকত্ব দেয়ার কথা বলা আছে।

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তার বক্তব্যে বলেন, প্রতিবেশী বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর নির্যাতন না থামার কারণে তারা নাগরিকত্ব সংশোধনী বিলটি এনেছেন।

বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি মনে করি, ব্যাপারে যে কথা উঠেছে সেগুলো সত্য নয়। আমাদের দেশে সংখ্যালঘু ধর্মীয় নির্যাতন হয় না। আমাদের দেশে ধর্ম যার যার কিন্তু উৎসব সবার। এখানে অন্য ধর্মের কেউ নির্যাতিত হয় না। সম্প্রতি বিদেশ থেকে আমাদের অনেক লোক দেশে ফিরে আসছে। কারণ আমরা উন্নয়নের মহাসড়কে উঠেছি। এখানে সব ধর্মের প্রতি মানুষের শ্রদ্ধাবোধ রয়েছে।

. কে আব্দুল মোমেন বলেন, আমাদের সরকারের অনেক বড় বড় সিদ্ধান্ত নেয় অন্য ধর্মের লোক। আমরা তাদের বাংলাদেশের নাগরিক হিসেবে একই দৃষ্টিতে দেখি। কে কোন ধর্মের, সেটা আমরা বিচার করি না। বিচার করি যে সে বাংলাদেশের নাগরিক কিনা বা তার যোগ্যতার মাপকাঠি। আমাদের সব ধরনের চাকরি-বাকরিতে বিভিন্ন ধর্মের লোক রয়েছে। তাদের আমরা অত্যন্ত সম্মানের সঙ্গে দেখি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে সংখ্যালঘুরা নির্যাতিত হচ্ছে বলে ভারত যে তথ্য দিয়েছে সেটা সত্য নয়। যারা তথ্য দিয়েছেন তারা সত্য বলেননি এবং যারা বুঝেছেন তারাও সত্য বলেননি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন