চট্টগ্রাম বন্দর

জাহাজ চলাচল ও পণ্যের ওঠানামা প্রত্যাশার চেয়ে অনেক কম

রাশেদ এইচ চৌধুরী চট্টগ্রাম ব্যুরো

অর্থনৈতিক উচ্চপ্রবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে জাহাজ চলাচল পণ্যের ওঠানামাও বছর বাড়বে বলে প্রত্যাশা করেছিল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। চলতি বছরের ১১ মাস চলে গেছে। কিন্তু জাহাজ চলাচল বেড়েছে মাত্র শতাংশ। পণ্যের ওঠানামাও প্রত্যাশার চেয়ে অনেক কম হয়েছে। গত বছর পণ্য ওঠানামায় ১১ শতাংশের বেশি প্রবৃদ্ধি হলেও বছর বেড়েছে শতাংশেরও কম। তবে সরকারি প্রকল্পের জন্য আমদানি করা বড় অংকের পণ্যসামগ্রী বাদ দিলে বন্দরে পণ্য ওঠানামার প্রবৃদ্ধি আরো কম হবে বলে মনে করছে বেসরকারি আমদানিকারক অনানুষ্ঠানিক উৎসগুলো।

দেশে সমুদ্রপথে আমদানি-রফতানির ৯২ শতাংশ সম্পন্ন হয় চট্টগ্রাম বন্দর দিয়ে। কনটেইনার এবং খোলা দুই ধরনের পণ্যের ভিত্তিতে বন্দরের প্রবৃদ্ধি হিসাব করা হয়। চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরীণ প্রতিবেদনের তথ্যমতে, চলতি বছরের ১১ মাসে (জানুয়ারি-নভেম্বর) খোলা পণ্য ওঠানামা হয়েছে মোট কোটি ৩৩ লাখ ৮৮ হাজার টন। গত বছরের একই সময়ে যেখানে এর পরিমাণ ছিল কোটি ৮২ লাখ ৭১ হাজার টন। অর্থাৎ চলতি বছরের প্রথম ১১ মাসে খোলা পণ্য ওঠানামায় চট্টগ্রাম বন্দরের প্রবৃদ্ধি হয়েছে দশমিক শতাংশ। যদিও ২০১৮ সালের একই সময়ে এক্ষেত্রে ১৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছিল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। ২০১৭ সালের প্রথম ১১ মাসে খোলা পণ্য ওঠানো-নামানোর পরিমাণ ছিল কোটি ৭২ লাখ ৩৩ হাজার টন।

প্রায় একই হারে কমেছে কনটেইনারভর্তি পণ্য ওঠানো-নামানোর প্রবৃদ্ধিও। চট্টগ্রাম বন্দরের পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের ১১ মাসে চট্টগ্রাম বন্দরে কনটেইনার পণ্য ওঠানামা হয়েছে ২৮ লাখ হাজার ৭৯৯ টিইইউ (টোয়েন্টি ফিট ইকুইভ্যালেন্ট ইউনিটস) আগের বছরের একই সময়ে যা ছিল ২৬ লাখ ৪৯ হাজার ২১৭ টিইইউ। হিসাবে কনটেইনারভর্তি পণ্য ওঠানামায় চট্টগ্রাম বন্দরের প্রবৃদ্ধি হয়েছে শতাংশ। গত বছরের একই সময়ে কনটেইনার ওঠানামায় যেখানে প্রায় ১০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছিল।

সংশ্লিষ্টরা বলছেন, চট্টগ্রাম বন্দরের প্রবৃদ্ধির নিম্নগতি দেশের ব্যবসা-বাণিজ্য কমারই প্রতিফলন। দেশ থেকে রফতানি পণ্যবাহী কনটেইনার যাওয়া অনেক কমে গেছে। একইভাবে মূলধনি যন্ত্রপাতি পণ্য আমদানিও কম হয়েছে। এর প্রভাব পড়েছে চট্টগ্রাম বন্দরের প্রবৃদ্ধিতে।

প্যাসিফিক গ্রুপের পরিচালক সৈয়দ এম তানভির প্রসঙ্গে বণিক বার্তাকে বলেন, পোশাক খাতের রফতানি যে হারে কমছে ?

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন