ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সম্মেলন আজ

শীর্ষ নেতৃত্বে পরিবর্তনের আভাস

নিজস্ব প্রতিবেদক

তিন বছর আগে অবিভক্ত ঢাকা মহানগর আওয়ামী লীগকে সম্মেলন ছাড়াই উত্তর দক্ষিণ দুই ভাগে বিভক্ত করে নেতৃত্ব বণ্টন করা হয়। আজ প্রথম দুই অংশের সম্মেলন হচ্ছে। সহযোগী সংগঠনের মতো আওয়ামী লীগের ঢাকা মহানগরের নেতৃত্বেও বড় পরিবর্তন আসবে বলে ধারণা করা হচ্ছে। অবশ্য বরাবরের মতো দলীয় সভাপতির পছন্দের নেতৃত্বের হাতেই যাবে উত্তর দক্ষিণের দায়িত্ব।

আওয়ামী লীগের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকা মহানগর উত্তর দক্ষিণের কমিটি গঠনের বিষয়টি খুব গুরুত্ব দিয়ে দেখছেন দলীয় সভাপতি শেখ হাসিনা। নেতৃত্ব বাছাইয়ে প্রাধান্য পাবে নিবেদিত স্বচ্ছ ভাবমূর্তি।

গতকাল অনুষ্ঠিত দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের বৈঠকে নেতা পরিবর্তনের আভাস দিয়ে উপস্থিত নেতাদের সুপারিশের বিষয়ে জানতে চাওয়া হয়। সময় বৈঠকে উপস্থিত নেতারা চুপ করে ছিলেন বলে জানা গেছে।

আজ সকালে সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলনের প্রথম অধিবেশন উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে দ্বিতীয় অধিবেশনে কাউন্সিলররা আগামী তিন বছরের জন্য নেতা নির্বাচন করবেন।

তবে আওয়ামী লীগের নেতারা বলছেন, নেতা নির্বাচনের ক্ষেত্রে দলীয় সভাপতির মতকেই প্রাধান্য দেয়া হবে। বিশেষ করে সভাপতি সাধারণ সম্পাদক পদে শেখ হাসিনার আস্থাভাজন, ত্যাগী, সৎ দক্ষ সংগঠকই আসবেন।

অবিভক্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন হয় ২০১২ সালের ২৭ ডিসেম্বর। ২০১৬ সালের ১০ এপ্রিল ঢাকা মহানগর দক্ষিণ উত্তরের কমিটি ঘোষণা করে আওয়ামী লীগ। দক্ষিণের সভাপতি হন আবুল হাসনাত এবং সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ। আর উত্তরের সভাপতি হন একেএম রহমতুল্লাহ সাদেক খান।

খোঁজ নিয়ে জানা গেছে, দুই কমিটির শীর্ষ নেতৃত্বের ওপর নাখোশ হাইকমান্ড। তারা থানা কমিটির বেশির ভাগেরই পূর্ণাঙ্গ কমিটি দিতে পারেননি। কমিটি হলেও অনেকের বিরুদ্ধে নানা অভিযোগ উঠলে পূর্ণাঙ্গ কমিটি বাতিল করে দেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

এসব কারণে দুই কমিটিতেই সভাপতি সাধারণ সম্পাদক পদে পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। অবশ্য নগর দক্ষিণের সভাপতি আবুল হাসনাত বিশেষ বিবেচনায় বহাল থাকতে পারেন। অন্যদিকে উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান পদোন্নতির জন্য তদবির শুরু করেছেন।

মহানগরে নতুন নেতৃত্ব নির্বাচনের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রাজ্জাক বলেন, আওয়ামী লীগ সভাপতি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন