এলিস ওয়েলস আসছেন বাংলাদেশ সফরে

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশ সফরে আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি এলিস ওয়েলস। ৫ নভেম্বর তার ঢাকায় আসার কথা রয়েছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, এলিস ওয়েলস নভেম্বরের প্রথম সপ্তাহে বাংলাদেশ ও থাইল্যান্ড সফর করবেন। সফরের শুরুতে থাইল্যান্ডে ইন্দো-প্যাসিফিক বিজনেস ফোরামে যোগ দেবেন তিনি। সেখান থেকে ঢাকায় আসবেন। ঢাকা সফরকালে এলিস ওয়েলস পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন। সফর শেষে ৭ নভেম্বর তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বর্তমানে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যেকার দ্বিপক্ষীয় সম্পর্কে প্রতিরক্ষাবিষয়ক চুক্তি সর্বোচ্চ অগ্রাধিকার পাচ্ছে। এছাড়া বাংলাদেশ যুক্তরাষ্ট্র থেকে অ্যাডভান্সড মিলিটারি হার্ডওয়্যার বা অত্যাধুনিক সমরাস্ত্র ক্রয় করতে চায়। এ প্রেক্ষাপটে বাংলাদেশকে সামরিক চুক্তির অংশ হিসেবে জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন এগ্রিমেন্ট (জিএসওএমআইএ) এবং একুইজিশন অ্যান্ড ক্রস-সার্ভির এগ্রিমেন্ট (এসিএসএ) সইয়ের শর্ত জুড়ে দিয়েছে যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে মার্কিন এক কর্মকর্তা বলেন, বাংলাদেশের পক্ষ থেকে ২০১৮ সালে সমরাস্ত্র ক্রয়ের প্রস্তাবটি দেয়া হয়। কিন্তু যুক্তরাষ্ট্র সামরিক চুক্তি ছাড়া অ্যাডভান্সড মিলিটারি হার্ডওয়্যার বিক্রি করতে পারবে না যুক্তরাষ্ট্র। এজন্য জিএসওএমআইএ চুক্তি করতে হবে। বর্তমানে দুই দেশ দুটি চুক্তি নিয়ে কাজ করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন