দুর্নীতির চক্র নির্মূল না হওয়া পর্যন্ত অভিযান চলবে —ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

ক্যাসিনোকাণ্ডে যুবলীগ নেতা ইসমাইল চৌধুরী সম্রাটসহ কয়েকজন গ্রেফতার হলেও অভিযান চলবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

গতকাল সন্ধ্যায় রাজধানীর আইইবি মিলনায়তনে আওয়ামী লীগের বিজ্ঞান প্রযুক্তি-বিষয়ক উপকমিটি আয়োজিত এক কর্মশালায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, দুর্নীতির চক্র বন্ধ না হওয়া পর্যন্ত অভিযান চলবে।

যুবলীগ নেতাদের কর্মকাণ্ড নিয়ে প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার অসন্তোষ প্রকাশের পর গত ১৯ সেপ্টেম্বর মতিঝিলের ক্রীড়া ক্লাবে আকস্মিক অভিযান চালায় র্যাব। অভিযানের প্রথম দিনই গ্রেফতার করা হয় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়াকে। তারপর কয়েক দিনের অভিযানে গ্রেফতার করা হয় কৃষক লীগ নেতা শফিকুল আলম ফিরোজ, ঠিকাদার জিকে শামীম ব্যবসায়ী সেলিম প্রধানকে। ক্যাসিনো পরিচালনায় শুরুতে নাম এলেও পালিয়ে গিয়েছিলেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট। গতকাল কুমিল্লা থেকে তাকে এবং ঢাকা দক্ষিণ যুবলীগের সহসভাপতি এনামুল হক আরমানকে গ্রেফতার করে র্যাব।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, আপনারা (গণমাধ্যম) যাকে গডফাদার বলছেন, তাকে তো গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার অভিযান চলছে, চলবে। এটা কোনো দল, ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান না।

তিনি বলেন, যারা দুর্নীতি দুর্বৃত্তায়নের সঙ্গে জড়িত, সবার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কাউকে ছাড় দেয়া হবে না। এটা সরকারের ইচ্ছা। এতে সরকার সংকল্পবদ্ধ। লক্ষ্য সামনে রেখে শুদ্ধি অভিযান শুরু হয়েছে। যাদের যাদের আপনারা সন্দেহ করছেন, তারা তো অ্যারেস্ট হচ্ছে। আমাদের সরকারের অভিযান শুরু হয়েছে, যতক্ষণ পর্যন্ত দুর্নীতির চক্র ভেঙে দিতে না পারব, ততক্ষণ অভিযান চলবে।

বিএনপি নেতাদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, কোনটা (চুক্তি) অসাংবিধানিক? এটা তথ্যপ্রমাণসহ মির্জা ফখরুল সাহেব আপনাকে দেখাতে হবে, অন্ধকারে ঢিল ছুড়বেন না। আগে বলতেন দেশ বিক্রি হয়ে গেছে, এখন বলছেন সংবিধান লঙ্ঘন হয়েছে। মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং (এমওইউ) কোনো চুক্তি নয়। দীর্ঘদিন ক্ষমতায় না থেকে এটাও আপনারা ভুলে গেছেন?

তিনি বলেন, শেখ হাসিনা নিজের দেশের স্বার্থ বিকিয়ে দিয়ে কারো সঙ্গে কোনো চুক্তি করেন না। দেশের স্বার্থ সমুন্নত রেখেই তিনি সমঝোতা চুক্তি করেন। ভারতের সঙ্গে তিস্তার পানিবণ্টন চুক্তিও শেখ হাসিনার আমলেই হবে বলে আশা করেন ওবায়দুল কাদের।

কর্মদক্ষতা বৃদ্ধিতে সামাজিক যোগাযোগ মাধ্যমশীর্ষক ওই কর্মশালায় আওয়ামী লীগের সম্মেলনকে সামনে রেখে নেতাকর্মীদের চরিত্র হননের খেলায় না মেতে ওঠার আহ্বান জানান তিনি।

আওয়ামী লীগের বিজ্ঞান প্রযুক্তি-বিষয়ক উপকমিটি আয়োজিত কর্মশালায় আওয়ামী লীগের বিজ্ঞান প্রযুক্তি-বিষয়ক উপকমিটির সভাপতি হোসেন মনসুর সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন উপকমিটির সদস্য সচিব আব্দুস সবুর, অধ্যাপক মাহফুজুল ইসলাম প্রিন্স, বঙ্গবন্ধু বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েরর ভাইস চ্যান্সেলর মুনাব আহমেদ নুর, সুফি ফারুক ইবনে আবু বকর প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন