উড়ন্ত ট্যাক্সিতে ৫০ কোটি ডলার বিনিয়োগ টয়োটার

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

বছরখানেকের মধ্যে এয়ার ট্র্যাক্সি চালু করতে যাচ্ছে মার্কিন স্টার্ট-আপ জবি এভিয়েশন। বর্তমানে চলছে চূড়ান্ত পর্যায়ে পরীক্ষা-নিরীক্ষা। সে উদ্যোগে ৫০ কোটি ডলার বিনিয়োগের কথা নিশ্চিত করেছে অটো জায়ান্ট টয়োটা। খবর এফটি।

জবির এক্সটার্নাল স্টেকহোল্ডারদের মধ্যে সবচেয়ে বড় বিনিয়োগ করছে জাপানি কোম্পানিটি। এ বিনিয়োগ চুক্তি এয়ার ট্যাক্সির বাণিজ্যকীকরণ ও উৎপাদনে কৌশলগতভাবে সাহায্য করবে।

জবি এভিয়েশনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জো বেন বেফিয়াত বলেন, ‘পরিবহনের এ নতুন মডেল সত্যিকার অর্থে বাস্তবায়নের জন্য’ টয়োটার সঙ্গে একটি ম্যানুফ্যাকচারিং জোট গড়ার অপেক্ষায় ছিলেন তিনি।

ক্যালিফোর্নিয়াভিত্তিক জবি এভিয়েশন প্রতিষ্ঠিত হয় ২০০৯ সালে। নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয় ২০২১ সালে।

শহর এলাকার আকাশে কার্বন নিঃসরণমুক্ত ভ্রমণের নতুন পরিষেবা হতে যাচ্ছে ইলেকট্রিক ভার্টিক্যাল টেক-অফ অ্যান্ড ল্যান্ডিং (ইভিটিওএল)। এ প্রযুক্তি উচ্চাভিলাষী হলেও আজকাল আবিষ্কার ও বিনিয়োগের নতুন প্রবণতায় এটি সামনের সারিতে নাম লিখিয়েছে। এ ধরনের উল্লেখযোগ্য কয়েকটি স্টার্ট-আপের একটি জবি।

এয়ার ট্যাক্সি খাত বর্তমানে প্রাথমিক উচ্ছ্বাস-পরবর্তী ধাপ পার করছে। যেখানে বিনিয়োগ ও যথাযথ পরীক্ষার মাধ্যমে অনুমোদন চ্যালেঞ্জ হিসেবে রয়ে গেছে। এছাড়া প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ ও গ্রাহকের দৃষ্টি আকর্ষণ অনেক সময় বাধা হিসেবে কাজ করছে। তবে জবি সুবিধাজনক অবস্থানে রয়েছে। টয়োটার সাম্প্রতিক প্রতিশ্রুতির আগে কোম্পানিটিতে মোট বিনিয়োগ ২০০ কোটি ডলার ছাড়িয়ে গেছে।

জবি যুক্তরাষ্ট্রের এভিয়েশন শিল্পের নিয়ন্ত্রকদের কাছ থেকে প্রারম্ভিক অনুমোদন পাওয়া প্রথম ইভিটিওএল উদ্যোগ। বর্তমানে পুরোপুরি অনুমোদন পাওয়ার অপেক্ষায় জবি।

কোম্পানিটি জানিয়েছে, আগামী বছর দুবাইয়ে তারা প্রথম বাণিজ্যিক পরিষেবা চালু করবে। ক্যালিফোর্নিয়ার একটি কারখানায় এ বছরের শেষ নাগাদ মাসে একটি বাহন উৎপাদনের পরিকল্পনা নিয়ে কাজ করছে জবি।

প্রায় সাত বছরের সহযোগিতা চুক্তি অনুসারে দুই ধাপে বিনিয়োগ করবে টয়োটা। এতে টয়োটার মোট প্রতিশ্রুতি ৯০ কোটি ডলারে পৌঁছে যাবে। এ বিনিয়োগ জবিতে টয়োটার অংশীদারত্ব বাড়িয়ে দেবে। এতে অন্য অংশীদারদের মধ্যে রয়েছে বেলি গিফোর্ড। এ অ্যাসেট ম্যানেজারের অংশীদারত্ব ২০ শতাংশেরও বেশি।

এদিকে যুক্তরাষ্ট্রে বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি) উৎপাদনের পূর্বনির্ধারিত সময় থেকে পিছিয়ে এসেছে টয়োটা। কারণ বিশ্বব্যাপী ব্যাটারিচালিত গাড়ির চাহিদা কমছে। এর আগে ২০২৫ সালের শেষের দিকে বা ২০২৬ সালের শুরুতে উৎপাদনে যাওয়ার লক্ষ্য ছিল টয়োটার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন