ভোজ্যতেল উৎপাদন বাড়াতে নতুন কর্মসূচি অনুমোদন ভারতের

বণিক বার্তা ডেস্ক

ছবি: রয়টার্স

বিশ্বের শীর্ষ ভোজ্যতেল আমদানিকারক দেশ ভারত। আমদানিনির্ভরতা কমাতে দেশে ভোজ্যতেল উৎপাদন বাড়ানোর জন্য পদক্ষেপ নিয়েছে ভারত সরকার। সাত বছরের মধ্যে উৎপাদন দ্বিগুণ করতে দেশটি ১০ হাজার ১০০ কোটি রুপির (১২০ কোটি ডলার) একটি কর্মসূচি অনুমোদন করেছে। সম্প্রতি এক বিবৃতিতে ভারত সরকার এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্স।

ভারত সরকারের বিবৃতি অনুযায়ী, এ কর্মসূচির আওতায় তেলবীজ উৎপাদন বাড়ানোর জন্য উচ্চ ফলনশীল ও তেল তৈরির উপাদান বেশি থাকে, এমন জাতের বীজ রোপণ বাড়ানো হবে। এছাড়া ভোজ্যতেলের আবাদযোগ্য জমির পরিমাণ বাড়ানো হবে। জিনোম সম্পাদনা ও উন্নত বীজ তৈরিও এ কর্মসূচির আওতাভুক্ত।

ভারত বর্তমানে দেশের পাম অয়েল, সয়াবিন ও সূর্যমুখী তেলের মোট চাহিদার প্রায় দুই-তৃতীয়াংশই আমদানির মাধ্যমে পূরণ করে। দেশটি সাধারণত ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, আর্জেন্টিনা, ব্রাজিল, রাশিয়া ও ইউক্রেন থেকে আমদানি করে।

ভারতে বর্তমানে অভ্যন্তরীণ তেলবীজ উৎপাদনের পরিমাণ ১ কোটি ২৭ লাখ টন। কর্মসূচির আওতায় ২০৩০-৩১ সালের মধ্যে এটি ২ কোটি ৫৪ লাখ ৫০ হাজার টনে উন্নীত করার লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে। এতে অভ্যন্তরীণ ভোজ্যতেলের চাহিদার ৭২ শতাংশ পূরণ হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

২০০৬-০৭ অর্থবছরে ভারতে ২২০ কোটি ডলার মূল্যের ভোজ্যতেল আমদানি করা হয়েছিল। ২০২৩-২৪ অর্থবছরে তা বেড়ে ১ হাজার ৫০০ কোটি ডলারে পৌঁছেছে। একই সময় ভারতের ভোজ্যতেল আমদানি ৪৩ লাখ ৭০ হাজার টন থেকে বেড়ে ১ কোটি ৫৫ লাখ টনে দাঁড়িয়েছে।

এদিকে গত মাসে দেশের কৃষকদের কথা বিবেচনা করে ভারত অপরিশোধিত ও পরিশোধিত ভোজ্যতেলের প্রাথমিক আমদানি কর ২০ শতাংশ বাড়িয়েছে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন