নসরাল্লাহকে হত্যায় বাংকারবিধ্বংসী বোমা ব্যবহার করে ইসরায়েল

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রধান হাসান নসরাল্লাহর ওপর হামলা চালাতে বাংকারবিধ্বংসী বোমা ব্যবহার করেছে ইসরায়েল। এ ধরনের প্রতিটি বোমার ওজন প্রায় দুই হাজার পাউন্ড। খবর দ্য নিউইয়র্ক টাইমস।

গত শুক্রবার লেবাননে ইসরায়েলের হামলায় নসরাল্লাহ নিহত হন। তাকে হত্যার জন্য হামলা চালাতে যেসব যুদ্ধবিমান ব্যবহার করা হয় তার একটি ভিডিও প্রকাশ করেছে ইসরায়েল। তারা জানায়, নসরাল্লাহর ওপর আঘাত হানতে তারা দক্ষিণ বৈরুতের একটি আবাসিক ভবনের নিচে ভূগর্ভস্থ সদর দপ্তরে বোমা হামলা চালিয়েছিল। 

যুদ্ধাস্ত্রবিষয়ক বিশেষজ্ঞ ও নিউইয়র্ক টাইমসের বিশ্লেষণ অনুসারে, ইসরায়েলি যুদ্ধবিমানগুলো দুই হাজার পাউন্ড ওজনের বোমা বহন করেছিল। নসরাল্লাহর ওপর হামলায় কমপক্ষে আটটি যুদ্ধবিমান ব্যবহার করে ইসরায়েল। এগুলোয় অন্তত ১৫টি বাংকারবিধ্বংসী বোমা ছিল। এর মধ্যে যুক্তরাষ্ট্রের তৈরি বিএলইউ-১০৯ বোমাও ছিল।

মার্কিন সেনাবাহিনীর সাবেক বিস্ফোরক অস্ত্র বিশেষজ্ঞ ট্রেভর বল জানান, বোমাগুলো ‘বাংকার বাস্টার’ নামে পরিচিত। এগুলো বিস্ফোরণের আগে ভূগর্ভে প্রবেশ করতে পারে। এ বোমার সঙ্গে নির্ভুল আঘাত হানার একটি নির্দেশিকা ব্যবস্থা যুক্ত থাকে। মার্কিন বিমানবাহিনীর হামলার লক্ষ্যবস্তুসংক্রান্ত বিশেষজ্ঞ ওয়েস ব্রায়ান্ট ভিডিওটি পর্যালোচনা করেছেন। তিনিও একই মত প্রকাশ করেন।

শনিবার ইসরায়েলি সামরিক বাহিনীর অফিশিয়াল টেলিগ্রাম চ্যানেলে ভিডিওটি প্রকাশ করা হয়। 

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) একটি ছবি প্রকাশ করেছে, যেখানে দেখা যায় ইসরায়েলের বিমান বাহিনীর ৬৯তম স্কোয়াড্রনের এফ-১৫আই যুদ্ধবিমান হাতজেরিম বিমানঘাঁটি থেকে উড্ডয়ন করছে। ছবিটি প্রকাশ করে তারা জানায়, বৈরুতে হিজবুল্লাহর প্রধান নাসরুল্লাকে হত্যার মিশন পরিচালনা করতে বিমানটি রওনা হয়।

নিউইয়র্ক টাইমস বিশ্লেষকরা জানান, আটটি এফ-১৫আই যুদ্ধবিমান ১ লাখ ৫২ হাজার পাউন্ডের বোমা ব্যবহার করে হামলাটি চালানো হয়। প্রায় দুই হাজার পাউন্ড ওজনের প্রতিটি বোমার সঙ্গে সুনির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে যুক্তরাষ্ট্রের তৈরি গাইডেড পদ্ধতি সংযুক্ত ছিল।

হিজবুল্লাহর আল মানার টেলিভিশন জানিয়েছে, এসব হামলায় ওই এলাকার সাতটি ভবন ধ্বংস হয়। লেবাননের নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, হিজবুল্লাহর শীর্ষ কর্মকর্তারা যেখানে থাকেন সে এলাকা লক্ষ্য করেই এসব হামলা চালানো হয়। হামলায় ঘটনাস্থলে ৬৫ ফুট গভীর একটি গর্ত তৈরি হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন