মুনিরা খান সিজিএসের নতুন চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) চেয়ারম্যান হলেন মুনিরা খান। সিজিএসের এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে গতকাল এ কথা গণমাধ্যমকে জানানো হয়েছে।

সংস্থাটির মিডিয়া রিলেশনস অ্যান্ড কমিউনিকেশন কো-অর্ডিনেটর সঞ্জয় দেবনাথ জানান, মুনিরা খান প্রথম নারী, যিনি বাংলাদেশে প্রথমবারের মতো গঠিত জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য হিসেবে নিযুক্ত হন। মানবাধিকার কমিশনে যোগ দেয়ার আগে তিনি ‘ফেয়ার ইলেকশন মনিটরিং অ্যালায়েন্স’ (ফেমা) ২০০৩-২০০৮ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। মুনিরা খান সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টারের নেতৃত্বে ইন্দোনেশিয়ার নির্বাচন পর্যবেক্ষণ করেন। তিনি জিম্বাবুয়েসহ পৃথিবীর বিভিন্ন দেশে নির্বাচন পর্যবেক্ষণ করেন। কমনওয়েলথ পর্যবেক্ষক দলের সদস্য হিসেবে তিনি কম্বোডিয়ার কিংবদন্তি নেতা নরোদম সিহানুকের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। মুনিরা খান বেশ কয়েকটি নির্বাচন ও গণতন্ত্রবিষয়ক আন্তর্জাতিক নানা সম্মেলনে অংশ নেন। ২০১৩ সালে তিনি এফইএমএর সভাপতি নির্বাচিত হন এবং জেনেভায় জাতিসংঘের মানবাধিকার সম্মেলনে অংশ নেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মুনিরা খান নানা ১৯৮৮-১৯৯১ পর্যন্ত নারী স্বেচ্ছাসেবী সংগঠনের (ডব্লিউভিএ) সভাপতি, ১৯৯৫-১৯৯৬ ও ২০২১-২২ পর্যন্ত অ্যাসিস্ট্যান্ট ফর ব্লাইন্ড চিলড্রেনের (এবিসি) সভাপতির দায়িত্ব পালন করেন। ২০০৫ সালে তিনি ফেডারেশন অব ইউনিভার্সিটি উইমেনের সভাপতি থাকাকালীন অস্ট্রেলিয়া, কানাডা, ইংল্যান্ড, সুইজারল্যান্ড ও শ্রীলংকায় সংস্থার প্রতিনিধিত্ব করেছেন। তিনি সার্ক ফুয়ের প্রতিষ্ঠাতা সদস্য এবং পরবর্তী সময়ে সংস্থাটির মহাসচিব ও সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন