ছাত্র-জনতার রক্তস্নাত বিপ্লবের মাধ্যমে পাওয়া বিজয়কে অর্থবহ করতে হবে: সালাহউদ্দিন আহমেদ

বণিক বার্তা প্রতিনিধি, কক্সবাজার

ছবি: বণিক বার্তা

বিএনপি স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ বলেছেন, রাষ্ট্র সংস্কারের পাশাপাশি একটি নির্বাচনী ‘রোডম্যাপ’ প্রয়োজন। এতে দেশের জনগণ বুঝতে পারবে দেশে চলমান সংস্কার কার্যক্রম একটি গণতান্ত্রিক পন্থায় যাচ্ছে। তাহলেই জনগণ গণতান্ত্রিক অধিকার ফিরে পাবে বলে মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে পুড়িয়ে দেয়া কক্সবাজার জেলা বিএনপির কার্যালয় পরিদর্শন শেষে একটি হোটেলে তিনি গণমাধ্যমকে এসব কথা বলেন।

আয়নাঘর থেকে ভারতে নির্বাসিত থাকা বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য বলেন, ছাত্র-জনতার নজিরবিহীন রক্তস্নাত বিপ্লবের মাধ্যমে পাওয়া বিজয়কে অর্থবহ করতে হবে। দেশকে প্রকৃত গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে উপহার দিতে হবে। তিনি বলেন, অভ্যন্তরীণ ষড়যন্ত্র থেকে সবাইকে সজাগ থাকতে হবে। দেশে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। দল-মত নির্বিশেষে গণতন্ত্রের সুফল দেশের মানুষকে ভোগ করতে হবে।

সালাহউদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ যে একটি আইনের শাসনের রাষ্ট্র তা বিশ্ববাসীকে দেখাতে হবে। স্বাধীন রাষ্ট্রের নাগরিক হিসেবে যেন সবাই মেরুদণ্ড সোজা করে দাঁড়াতে পারে, তার জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। অন্তর্বর্তী সরকার প্রসঙ্গে তিনি বলেন, তাদের অব্যাহত কাজে সহযোগিতা করতে হবে। পরিকল্পনা করে তাদের সময় দিয়ে দেশকে সোজা করতে হবে।

তিনি ছাত্র আন্দোলনে নিহতদের কথা স্মরণ করে বলেন, যারা আয়নাঘর বানিয়ে গুম, খুন, নির্যাতন ও হত্যাযজ্ঞ চালিয়েছে, তাদের এ দেশে রাজনীতি করার কোনো অধিকার নেই।

এছাড়া তাকে গুমের বিষয়ে আইনের আশ্রয় নেয়া প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, যথা সময়ে সিদ্ধান্ত নেয়া হবে। পরিস্থিতি বুঝে সবকিছু মোকাবেলা করা হবে।

এ সময় তার স্ত্রী সাবেক সংসদ সদস্য হাসিনা আহমেদ, কেন্দ্রীয় বিএনপির মৎস্যজীবী বিষয়ক সম্পাদক লুৎফুর রহমান কাজল, জেলা বিএনপির সভাপতি সাবেক হুইপ শাহজাহান চৌধুরী ও সাধারণ সম্পাদক শামীম আরা স্বপ্নাসহ বিভিন্ন স্তরের নেতা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন