সিটি এডিবল অয়েল লিমিটেড

সয়াবিন পরিশোধিত হয় সর্বাধুনিক প্রযুক্তিতে

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

৫২ বছর ধরে দেশের ভোগ্যপণ্যের বাজারে নিষ্ঠার সঙ্গে কাজ করে আসছে সিটি গ্রুপ। বর্তমানের এ সফলতার পেছনের গল্পটা অত সহজ ছিল না। স্বাধীনতার পর দেশের ভোগ্যপণ্যের বাজারে পরিবর্তন আনার প্রতিশ্রুতি নিয়ে যাত্রা শুরু করে সিটি গ্রুপ। ১৯৭২ সালের ৬ ফেব্রুয়ারি প্রতিষ্ঠাতা ফজলুর রহমানের সরিষার তেল উৎপাদনের উদ্যোগ নেয়ার মধ্য দিয়ে কার্যক্রম শুরু হয়। প্রাথমিকভাবে ভোজ্যতেলের বাজারকে লক্ষ রেখেই তিনি প্রতিষ্ঠা করেছিলেন ‘সিটি অয়েল মিলস’। প্রথম উদ্যোগ সফল হওয়ার পর নতুন নতুন ক্ষেত্রে বিনিয়োগ শুরু হয়। এভাবে পাঁচ দশকে সিটি গ্রুপের অংশ হিসেবে ৪০টিরও বেশি শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এর ধারাবাহিকতায় ভোজ্যতেলের বাজারে ২০১৯ সালে সংযোজিত হয় সিটি এডিবল অয়েল মিল লিমিটেডের নাম।

সিটি এডিবল অয়েল মিল লিমিটেডের কারখানা অবস্থিত নারায়ণগঞ্জের রূপগঞ্জে। সয়াবিন তেল ও পাম অলিনজাত পণ্য এখানে উৎপাদন হয়। প্রয়োজনীয় কাঁচামাল সংগ্রহ করা হয় বিভিন্ন দেশ থেকে। এখানে কাঁচামাল হচ্ছে ক্রুড ডিগামড সয়াবিন অয়েল (সিডিএসও) ও ক্রুড পাম অয়েল (সিপিও)। প্রযুক্তিগত অগ্রগতিকে কাজে লাগাতে আগ্রহী সিটি গ্রুপ। আমদানির পর কাঁচামালকে সর্বাধুনিক প্রযুক্তির মাধ্যমে পরিশোধন করা হয়। এজন্য পেছন থেকে কাজ করে বিশেষজ্ঞ দল ও দক্ষ শ্রমশক্তি।

১৯৯২ সাল থেকে সিটি গ্রুপ সয়াবিন তেল উৎপাদন শুরু করে। তখন সরিষার তেল জনপ্রিয় হলেও চাহিদা অনুযায়ী সয়াবিন তেলের ঘাটতি ছিল। কেবল বাল্ক আকারেই বিক্রি হতো সয়াবিন। এক্ষেত্রে খোলা বাজারকেই লক্ষ্য ধরে উদ্যোগ নেয়া হয়। সিটি গ্রুপ নিজস্ব প্লান্টে আমদানি করা কাঁচামাল পরিশোধন করে সয়াবিন তেল উৎপাদন করত। ফলে স্থানীয় বাজারে তাদের অবস্থান ক্রমেই শক্তিশালী হয়। ২০০২ সালে পরবর্তী বড় ধরনের উল্লম্ফন ঘটে দেশের ভোজ্যতেলের ব্যবসায়। এ বছরই পাম ওলিনের বাজারে প্রবেশ করে সিটি গ্রুপ। মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া থেকে পাম অয়েল আমদানি করে সেটাকে ইউরোপিয়ান আলফা লাভল ও ওয়েস্টফ্যালিয়া মেশিনে পরিশোধন করা হয়।

গ্রাহকের পরিবর্তনশীল মননের সঙ্গে তাল মিলিয়ে ২০১৭ সালে তীর নতুন লোগো নিয়ে হাজির হয়। তীর অ্যাডভান্স সয়াবিন তেলকে সমৃদ্ধ করা হয় ভিটামিন, ভিটামিন ই, ভিটামিন কে এবং ওমেগা থ্রি, সিক্স, নাইন। ২০১৯ সালের কারখানা প্রতিষ্ঠা ছিল সে ধারাবাহিক অগ্রযাত্রায় অন্যতম সংযোজন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন