আরব আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশী দেশে ফিরেছেন

নিজস্ব প্রতিবেদক

ছবি : ভিডিও থেকে নেয়া

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে সংহতি প্রকাশ করে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করে বিভিন্ন মেয়াদে দণ্ডিত হয়েছিলেন ৫৭ বাংলাদেশী। পরে দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান তাদের ক্ষমা করেন। ক্ষমা পাওয়ার পর প্রথম ধাপে ১৪ জন গতকাল রাতে দেশে ফিরেছেন। এর মধ্যে চট্টগ্রামে ১২ ও ঢাকায় দুজন অবতরণ করেন।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করা দুজনকে স্বজনদের পাশাপাশি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম ও হাসনাত আব্দুল্লাহসহ অনেকে অভ্যর্থনা জানান। এ সময় আবেগাপ্লুত হয়ে পড়েন দেশে ফেরা প্রবাসীরা। বিদেশে কারাবন্দি থাকার অভিজ্ঞতার কথা তারা সাংবাদিকদের সামনে তুলে ধরেন। এর আগে বিকালে প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো এক বার্তায় তাদের দেশে ফেরার তথ্য জানানো হয়েছিল।

এদিকে পৃথক দুটি ফ্লাইটে গতকাল রাতে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ১২ জন। তারা হলেন—বোয়ালখালীর বিশ্বজিৎ দে (৪০); হাটহাজারীর জাহাঙ্গীর আলম (৫০), মো. হারুন (৪৭) ও মেহেরাজ উদ্দিন রাসেল (২২); চট্টগ্রাম নগরীর বায়েজিদ বোস্তামীর মো. মইনুল ইলাম (২৪) ও কোতোয়ালির বাসিন্দা জিয়াউল হক জসিম (৩৪); রাউজানের এস্কান্দার হোসেন (৩৭), মো. শাহাজাহান (৪১), সায়েদুল হক (৪২) ও মো. কাউছার (২৬); সীতাকুণ্ডের মো. রাকিবুল হোসেন বাবু (৩৬) এবং ব্রাহ্মণবাড়িয়ার আফছারুল আমিন (৪৪)। বাকি দুজন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

শাহ আমানত বিমানবন্দরের জনসংযোগ কর্মকর্তা মো. ইব্রাহিম খলিল বলেন, ‘আরব আমিরাতে বিক্ষোভ করে শাস্তির পর ক্ষমা পাওয়াদের ১২ জন এয়ার আরাবিয়ার দুটি ভিন্ন ফ্লাইটে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। এর মধ্যে শারজা থেকে আসা ফ্লাইটে একজন এবং আবুধাবির ফ্লাইটে আসেন ১১ জন।’

ছাত্র-জনতার আন্দোলনে সংহতি প্রকাশ করে ২০ জুলাই প্রবাসী বাংলাদেশীরা সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করেন। তবে দেশটিতে যেকোনো ধরনের বিক্ষোভ অবৈধ। তাই বাংলাদেশী বিক্ষোভকারীদের বিরুদ্ধে ‘দাঙ্গায় উসকানি ও জড়ো হওয়ার’ অপরাধে মামলা হয়েছিল। এরপর ৫৭ বাংলাদেশীকে গ্রেফতার করে আরব আমিরাতের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। 

বিচারের পর এ প্রবাসীদের মধ্যে কারো ১০ বছর, কারো ১১ বছর এমনকি কারো কারো যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। এরপর অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশীদের ভিসা-সুবিধাও বন্ধ করে দেশটি। এর মধ্যে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের অনুরোধে ৩ সেপ্টেম্বর দণ্ডিত ৫৭ প্রবাসী বাংলাদেশীকে ক্ষমা করেন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন