এস আলম গ্রুপের বিরুদ্ধে টাকা পাচারের অভিযোগ, সিআইডির তদন্ত শুরু

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

এস আলম গ্রুপের বিরুদ্ধে প্রায় ১ লাখ ১৩ হাজার ২৪৫ কোটি টাকা পাচার ও আত্মসাতের অভিযোগে তদন্ত শুরু করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। শনিবার (৩১ আগস্ট) সংবাদমাধ্যমে পাঠানো সিআইডির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

সিআইডির বিশেষ পুলিশ সুপার আযাদ রহমান জানান, এস আলম গ্রুপের মালিক মো. সাইফুল আলমসহ তার সহযোগীদের বিরুদ্ধে প্রতারণা, জালিয়াতি, ওভার ইনভয়েস, আন্ডার ইনভয়েস ও সংঘবদ্ধ অপরাধের মাধ্যমে হুন্ডি কার্যক্রম পরিচালনার অভিযোগ রয়েছে।

তিনি বলেন, এস আলম গ্রুপের মালিক ও সংশ্লিষ্টরা বাংলাদেশের নাগরিকত্ব বাতিল করে মাত্র একদিনের ব্যবধানে পিআর (স্থায়ীভাবে বসবাসের অনুমতি) নিয়েছেন। পরে সিঙ্গাপুর, মালয়েশিয়া, সাইপ্রাসসহ বিভিন্ন দেশে অর্থ পাচার করে সম্পদ ক্রয় ও ব্যবসা পরিচালনা করেছেন। পাচার করা অর্থের মাধ্যমে সিঙ্গাপুরে ২৪৫ কোটি ৭৪ লাখ টাকার একটি প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে। এছাড়া ভুয়া নথি তৈরি করে ৬টি ব্যাংক থেকে ৯৫ হাজার কোটি টাকা ঋণ নিয়ে তা বিদেশে পাচার করা হয়েছে।

সিআইডির অনুসন্ধানে উঠে এসেছে, এস আলম গ্রুপ বিদেশে নামসর্বস্ব প্রতিষ্ঠান খুলে প্রায় ১৮ হাজার কোটি টাকা প্রতারণার মাধ্যমে পাচার করেছে। মো. সাইফুল আলম, তার স্ত্রী ফারজানা পারভীন এবং তাদের দুই ছেলে আহসানুল আলম ও আশরাফুল আলমসহ অন্যদের সহযোগিতায় মানি লন্ডারিং করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সিআইডি মানি লন্ডারিং আইনের আওতায় এ বিষয়ে তদন্ত শুরু করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন