সিলেটে সেমিনারে বক্তারা

নকল পণ্যের ক্ষতিকর প্রভাব নিয়ে সচেতনতা বাড়াতে হবে

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

নকল পণ্য প্রতিরোধ বর্জনে করণীয় শীর্ষক সেমিনার হয়েছে সিলেটে। সেমিনারে বক্তারা বলেন, নকল প্রসাধন, ওষুধ সিগারেটসহ অন্যান্য পণ্যের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়ানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। গণমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় প্রচারণার মাধ্যমে মানুষকে সচেতন করতে হবে। নকল প্রতিরোধে এর উৎসে যেতে হবে। উৎসে গিয়ে বন্ধ করলে ধরনের কার্যক্রম বন্ধ করা সম্ভব।

গতকাল সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সেমিনার আয়োজন করে। চেম্বারের সভাপতি তাহমিন আহমদের পরিচালনায় সেমিনারে প্রধান অতিথি ছিলেন সিলেট বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী। বিশেষ অতিথি ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালক মো. ফখরুল ইসলাম।

সেমিনারে বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দিকী বলেন, ‘বিশ্বের উন্নত দেশগুলোয় নকল পণ্য উৎপাদন বিক্রি যেমন অপরাধ, তেমনি নকল পণ্য ক্রয় তা ব্যবহারও অপরাধ হিসেবে গণ্য হয়। কিন্তু বাংলাদেশে নকল পণ্য ক্রয় তা ব্যবহার করাকে অপরাধ মনে করা হয় না। কারণে বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের নকল পণ্যে বাজার সয়লাব। অবস্থা থেকে পরিত্রাণ পেতে সংশ্লিষ্ট দপ্তরগুলোর কর্মকর্তাদের সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন