প্রথম ফিরতি ফ্লাইটে ফিরলেন ৪১৭ হাজি

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

হজের ফিরতি ফ্লাইট শুরু হয়েছে। প্রথম ফ্লাইটে দেশে ফিরেছেন ৪১৭ হাজি। বাংলাদেশ বিমানের ফ্লাইটটি বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় সৌদি আরবের কিং আবদুল আজিজ বিমানবন্দর থেকে যাত্রা শুরু করে। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় গতকাল ভোর ৬টায়। ফিরতি হজ ফ্লাইটের অর্ধেক যাত্রী পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। বাকি অর্ধেক পরিবহন করবে সৌদি এয়ারলাইনস ও ফ্লাইনাস।

হজ পালন করা হয় ১৫ জুন। আর বাংলাদেশ থেকে হজের প্রথম ফ্লাইট যায় গত ৯ মে। চলে ১২ জুন পর্যন্ত। মোট ২১৮টি ফ্লাইটে বাংলাদেশী হজযাত্রীদের সৌদি আরবে পৌঁছে দেয়া হয়। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালিত হজ ফ্লাইটের সংখ্যা ছিল ১০৬। সৌদি এয়ারলাইনস ৭৫টি এবং ফ্লাইনাস ৩৭টি ফ্লাইট পরিচালনা করেছে। আগামী ২২ জুলাই পর্যন্ত ফিরতি ফ্লাইট চলবে। বিমান বাংলাদেশ এয়ারলাইনস ১২৫টি ‘ডেডিকেটেড’ হজ ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে জেদ্দা-ঢাকা রুটে ৭৩টি, জেদ্দা-চট্টগ্রামে ১৫, জেদ্দা-সিলেটে দুই, মদিনা-ঢাকায় ২২, মদিনা-চট্টগ্রামে নয় এবং মদিনা-সিলেট রুটে চারটি ফ্লাইট আসবে।

এবার বাংলাদেশ থেকে হজযাত্রীর সংখ্যা ছিল ৮৫ হাজারের বেশি। তাদের মধ্যে ৩১ জনের মৃত্যুর খবর এসেছে। গতকাল ভোরে ঢাকায় অবতরণের পর হাজিদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান ধর্ম মন্ত্রণালয়, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়, সিভিল এভিয়েশন ও বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন