ডিএসইর লেনদেন বেড়েছে ৮৪ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে ৮৪ শতাংশ। এদিন অধিকাংশ সিকিউরিটিজের দর বেড়েছে। গতকাল ডিএসইতে সব খাতের শেয়ারে ইতিবাচক রিটার্ন এসেছে। অন্যদিকে গতকাল দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেরও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। 

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর থেকে সূচক ঊর্ধ্বমুখী ছিল, যা লেনদেন শেষ হওয়া পর্যন্ত বজায় ছিল। গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২৪৪ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ১৬১ পয়েন্ট। এছাড়া ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ গতকাল দিন শেষে ৩১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৮৪৪ পয়েন্ট। শরিয়াহ সূচক ডিএসইএস দিন শেষে ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৪৬ পয়েন্টে, আগের যা কার্যদিবসে ছিল ১ হাজার ১২১ পয়েন্ট। 

গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল রেনাটা, লিন্ডে বিডি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও কোহিনূর কেমিক্যালসের শেয়ারের। 

ডিএসইতে গতকাল ৪৫৩ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে হয়েছিল ২৪৬ কোটি ৪৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৮৩ দশমিক ৮ শতাংশ। ডিএসইতে মোট ৩৯৩টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ২৮৮টির, কমেছে ৫৫ কোম্পানির আর অপরিবর্তিত ছিল ৫০ সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ২০ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৬ দশমিক ৭ শতাংশ দখলে ছিল ওষুধ ও রসায়ন খাত। ৮ দশমিক ৮ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল বস্ত্র খাত। মোট লেনদেনের ৭ দশমিক ৩ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল মিউচুয়াল ফান্ড খাত। আর ভ্রমণ খাতের দখলে ছিল লেনদেনের ৬ দশমিক ৫ শতাংশ।

ডিএসইতে গতকাল সব খাতের শেয়ারে ইতিবাচক রিটার্ন এসেছে। ইতিবাচক রিটার্নে শীর্ষে ছিল পাট, প্রকৌশল, কাগজ, জ্বালানি ও বিদ্যুৎ খাত। এ চার খাতে রিটার্ন এসেছে যথাক্রমে ৭, ৫ দশমিক ২, ৪ দশমিক ৬ ও ৩ দশমিক ৮ শতাংশ। 

অন্যদিকে সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ১১৩ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৯০০ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৮ হাজার ৭৮৬ পয়েন্ট। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ১৭৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৪ হাজার ৬০৮ পয়েন্ট। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ১৯৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ৪৮টির আর অপরিবর্তিত ছিল ২৯টির বাজারদর। গতকাল সিএসইতে ১২২ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৭ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন