নেত্রকোনায় অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে নদ-নদীর পানি বৃদ্ধি, বন্যার শঙ্কা

বণিক বার্তা প্রতিনিধি, নেত্রকোনা

ছবি : বণিক বার্তা

অতি বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নেত্রকোনার প্রধান নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। কলমাকান্দায় উব্ধাখালি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় নিম্নাঞ্চলে পানি ঢুকে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

জেলার সীমান্তবর্তী উপজেলা কলমাকান্দায় মঙ্গলবার (১৮ জুন) বিকাল নাগাদ উব্ধাখালি নদীর পানি বিপৎসীমার ২৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে নিম্নাঞ্চলের বাসাবাড়িতে এখনো পানি না ঢুকলেও বৃষ্টি অব্যাহত থাকায় বন্যার আশঙ্কা বৃদ্ধি পাচ্ছে বলে জানান জেলা প্রশাসক শাহেদ পারভেজ।

অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে জেলার প্রধান নদ-নদী কংশ, সোমেশ্বরী, মগঢ়া ও ধনু নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকলেও বিপৎসীমা ছাড়ায়নি। তবে উব্ধাখালি নদীর পানি বিকাল পর্যন্ত বিপৎসীমা ছাড়িয়ে ০.২৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানান জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সারওয়ার জাহান।

তিনি বলেন, জেলার মোহনগঞ্জ ও খালিয়াজুরির ওপর দিয়ে বয়ে যাওয়া ধনু নদের পানি খালিয়াজুরী পয়েন্টে বৃদ্ধি পেয়ে বিপদসীমার ০ দশমিক ৬২ সেন্টিমিটার ও পাহাড়ি নদী সোমেশ্বরীর পানি বেড়ে দুর্গাপুর পয়েন্টে বিপৎসীমার ০ দশমিক ৮৫ মিটার এবং বিজয়পুর পয়েন্টে ৪ দশমিক ০৪ মিটার নিচ দিয়ে বইছে। অপরদিকে কংশ নদের পানি জারিয়া পয়েন্টে বিপৎসীমার ২ দশমিক ৮৪ সেন্টিমিটার নিচ দিয়ে বইছে।

জেলা প্রশাসক শাহেদ পারভেজ বলেন, এখন পর্যন্ত বাড়িঘরে পানি ঢোকেনি। তবে পানি বৃদ্ধিতে বন্যার আশঙ্কা রয়েছে, তা মোকাবেলায় সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন