দক্ষিণ কোরিয়ার শীর্ষ রফতানি গন্তব্য হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

বণিক বার্তা ডেস্ক

দক্ষিণ কোরিয়ার বুসান বন্দরে পণ্যবাহী জাহাজ ছবি: রয়টার্স

দক্ষিণ কোরিয়ার প্রধান রফতানি গন্তব্য হিসেবে চীনকে ছাড়িয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ২২ বছরের মধ্যে প্রথমবারের মতো এ স্থান বদল ঘটছে। গতকাল এক যৌথ প্রতিবেদনে এ পূর্বাভাস দিয়েছে দেশটির বাণিজ্য মন্ত্রণালয় এবং এসএমই ও স্টার্টআপ মন্ত্রণালয়। খবর কোরিয়া হেরাল্ড।

চলতি বছরে মে পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৫ হাজার ৩৩০ কোটি ডলারের পণ্য রফতানি করেছে সিউল। অন্যদিকে চীনে ৫ হাজার ২৬৯ কোটি ডলারের রফতানি করেছে, যা যুক্তরাষ্ট্রের চেয়ে ৬১ কোটি ডলারের চেয়ে কম। 

২০২৩ সাল থেকে দক্ষিণ কোরিয়ার বড় কোম্পানিগুলো রফতানির ক্ষেত্রে কিছু পরিবর্তন এসেছে। এমনকি ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো ছোট ও মাঝারি খাতের কোম্পানিগুলোর প্রধান রফতানি গন্তব্য বদলে গেছে।

যদি এ প্রবণতা অব্যাহত থাকে, তবে ২০০২ সালের পর প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়া থেকে যুক্তরাষ্ট্রে রফতানি চীনের চেয়ে বেশি হবে। গত বছর যুক্তরাষ্ট্রে মোট রফতানি আয় ছিল ১১ হাজার ৫৭১ কোটি ডলার, যা চীনের ১২ হাজার ৪৮১ কোটি ডলারের চেয়ে ৯১০ কোটি ডলার কম।

বর্তমানে যুক্তরাষ্ট্র ও চীনে রফতানির মধ্যে ব্যবধান ১৯ বছরের মধ্যে সবচেয়ে কম, ২০০৪ সালে ব্যবধান ছিল ৬৯১ কোটি ডলার।

এ বিষয়ে চায়না ইকোনমিক অ্যান্ড ফাইন্যান্সিয়াল রিসার্চ ইনস্টিটিউটের প্রধান জিওন বাইং-এসইও বলেন, ‘সেমিকন্ডাক্টর ও ডিসপ্লের মতো মধ্যবর্তী পণ্যের রফতানি বাড়লে বছরের শেষ নাগাদ কোরিয়ার বৃহত্তম রফতানি বাজার হিসেবে অবস্থান পুনরুদ্ধার করতে পারবে চীন।’

মোবাইল ও সেকেন্ডারি ব্যাটারিনির্ভর যুক্তরাষ্ট্রমুখী রফতানি গত বছর ৫ দশমিক ৪ শতাংশ বেড়েছে। ফলে যুক্তরাষ্ট্র ২০০৫ সাল থেকে প্রথমবারের মতো কোরিয়ার দ্বিতীয় বৃহত্তম রফতানি গন্তব্য হিসেবে তার অবস্থান পুনরুদ্ধার করেছে।

যুক্তরাষ্ট্রে রফতানি ২০২০ সালের ৭ হাজার ৪১১ কোটি ডলার থেকে পরের বছর ৯ হাজার ৫৯০ কোটি ডলারে উন্নীত হয়েছিল। এরপর ২০২২ সালে প্রথমবারের মতো ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলার ছাড়িয়ে যায়, যা গত বছর আরো বেড়েছে।

বিপরীতে দক্ষিণ কোরিয়া থেকে চীনে রফতানি পরপর দুই বছর কমেছে। ২০২১ সালের রেকর্ড সর্বোচ্চ ১৬ হাজার ২৯১ কোটি ডলার থেকে পরের বছর ১৫ হাজার ৫৭৯ কোটি ডলারে নেমে আসে। ২০২৩ সালে দক্ষিণ কোরিয়া দেশটিতে ১২ হাজার ৪৮১ কোটি ডলারের পণ্য রফতানি করে। মূলত চীনে উৎপাদন খাতের মন্দার কারণে প্রভাবিত হয় আমদানি।

২০১৬-২৩ পর্যন্ত যুক্তরাষ্ট্রে কোরিয়ান বৃহৎ কোম্পানিগুলোর রফতানি টানা সাত বছর ধরে বেড়েছে। তিন বছরে ৬৪ দশমিক ৯ শতাংশ বেড়ে ২০২০ সালে ৪ হাজার ৮২২ কোটি ডলার থেকে গত বছর প্রায় ৮ হাজার কোটি ডলার হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন