বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই

বসুন্ধরা কিংস অ্যারেনায় অস্ট্রেলিয়ার কাছে ২-০ গোলে হারল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

ছবি: এপি

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বে শক্তিশালী অস্ট্রেলিয়ার মাঠে ৭-০ গোলের বিশাল ব্যবধানে হারলেও এবার ঘরের মাঠে হারের ব্যবধান কমাল বাংলাদেশ। আজ বৃহস্পতিবার বসুন্ধরা কিংস অ্যারেনায় ‘সকারুস’খ্যাত দলটি ২-০ গোলে হারিয়েছে স্বাগতিকদের।

 

২৬তম মিনিটে সতীর্থের ক্রসে স্লাইড করেও পা ছোঁয়াতে পারেননি দূরের পোস্টে থাকা নেস্ট্রয় ইরানকুন্ডা। তিন মিনিট পর কিছুটা দুর্ভাগ্যের শিকার হয়ে পিছিয়ে পড়ে বাংলাদেশ। নেস্ট্রয়ের ব্যাক পাস পেয়ে জোরাল শট নিয়েছিলেন আজদিন রুস্টিক, বল আটকাতে পা চালিয়েছিলেন মেহেদী হাসান, বল তার পায়ে লেগে দিক পাল্টে গোলকিপার মিতুল মারমাকে বোকা বানিয়ে জড়ায় জালে। ৬২ মিনিটে কুসিনি ইয়েঙ্গির হেডে ব্যবধান ২-০ করে অতিথি দলটি। তার হেডে বলটি বার ঘেঁষে জালে প্রবেশ করে।

 

এই হারে পরের রাউন্ডে ওঠার আর কোনো সুযোগই থাকল না বাংলাদেশের। ‘আই’ গ্রুপে ৫ ম্যাচে মাত্র একটি ড্র করা বাংলাদেশের ঝুলিতে মাত্র ১ পয়েন্ট। আর অস্ট্রেলিয়া আগেই তৃতীয় রাউন্ডের টিকিট নিশ্চিত করেছে। ৫ ম্যাচ থেকে ১৫ পয়েন্ট তুলে নিয়েছে সকারুসরা।

 

মেলবোর্নে প্রথম লেগের খেলায় অস্ট্রেলিয়ার কাছে ৭-০ গোলে হেরেছে বাংলাদেশ। কাবরেরার দল সবচেয়ে বেশি হতাশ করেছে ফিলিস্তিন ম্যাচে। কুয়েতের নিরপেক্ষ ভেন্যুতে ৫-০ গোলে ও ঢাকায় ১-০ গোলে হাভিয়ের কাবরেরার দল। আগের চার ম্যাচের মধ্যে বাংলাদেশের একমাত্র সাফল্য লেবাননের সঙ্গে ১-১ গোলে ড্র করে ১ পয়েন্ট অর্জন। ১১ জুন কাতারের দোহায় নিজেদের শেষ ম্যাচে লেবাননের মুখোমুখি হবে বাংলাদেশ।

 

বাছাইপর্বে এএফসি অঞ্চলে মোট পাঁচ পর্বে লড়াই হচ্ছে। এখন দ্বিতীয় রাউন্ডে মোট ৩৬টি দল নয়টি গ্রুপে ভাগ হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল উঠবে তৃতীয় রাউন্ডে। তৃতীয় রাউন্ডে ওঠার ১৮টি দলকে মোট তিনটি গ্রুপে ভাগ করা হবে। সেখানে প্রতি গ্রুপে হোম ও অ্যাওয়েতে রাউন্ড-রবিন ম্যাচে লড়াই শেষে শীর্ষ দুটি করে দল বিশ্বকাপের টিকিট পাবে।

 

এখানেই শেষ নয়। প্রতি গ্রুপের তৃতীয় ও চতুর্থ হওয়া মোট ছয়টি দল উঠবে চতুর্থ রাউন্ডে। এই ছয়টি দলকে দুচিট গ্রুপে বিভক্ত করা হবে। গ্রুপের দলগুলো সিঙ্গেল রাউন্ড-রবিন ম্যাচ খেলবে এবং প্রতি গ্রুপের শীর্ষ দল পাবে বিশ্বকাপের টিকিট। দুটি গ্রুপের রানার্সআপ দল দুটি দুই লেগের প্লে-অফে মুখোমুখি হবে, যে ম্যাচের বিজয়ী এশিয়ার প্রতিনিধি হিসেবে আন্তঃমহাদেশী প্লে-অফে খেলার টিকিট পাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন