আলিয়ঁস ফ্রঁসেজে ‘ছোট্টমণি নিকোলা’ নিয়ে আলোচনা

ফিচার প্রতিবেদক

ছবি: আলিয়ঁস ফ্রঁসেজে

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকায় অনুষ্ঠিত হয়ে গেল মো. রিয়াদুল ইসলামের ফরাসি থেকে বাংলায় অনূদিত ‘ছোট্টমণি নিকোলা’ (Le Petit Nicolas) শীর্ষক বইয়ের আলোচনা। মো. রিয়াদুল ইসলাম শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেটের আধুনিক ভাষা ইনস্টিটিউটের ফরাসি ভাষার সহকারী অধ্যাপক। ছোট্টমণি নিকোলা (Le Petit Nicolas) তার প্রথম অনূদিত গ্রন্থ।

ছোট্টমণি নিকোলা (Le Petit Nicolas) মূলত হোনে গোসিনি (১৯২৬-৭৭) ও জ্য জ্যাক স্যম্পে (১৯৩২-২০২২) নামক দুজন মেধাবী ও রসিক মানুষের সমন্বয়ে তৈরি। হোনে গোসিনি গল্পগুলো লিখেন ও জ্য জ্যাক স্যম্পে গল্পগুলোয় কাব্যিক চিত্র সংযোজন করেন। বইটির প্রায় সব গল্পই শিশু-কিশোরদের মাঝে খুবই জনপ্রিয়। গল্পগুলো নিয়ে তৈরি করা হয়েছে কার্টুন সিরিজ, যা ইউটিউবে সহজলভ্য। এছাড়া ফিল্মও করা হয়েছে বেশ কয়েকটি। বইটি এখন পর্যন্ত প্রায় ৫০টি ভাষায় অনূদিত হয়েছে এবং সব ধরনের টাইটেলে প্রায় ১৫ মিলিয়ন কপি বিক্রি হয়েছে। ফরাসি ভাষাভাষী বিভিন্ন দেশে বইটি পাঠ্যবই হিসেবে অন্তর্ভুক্ত। 

নিকোলা ও তার বন্ধুদের শিশুশুলভ দুরন্তপনা ও হাস্যরসের নানা কর্মকাণ্ড শিশুদের আনন্দ দেয়ার পাশাপাশি বড়দেরও শৈশবের স্মৃতিগুলো মনে করিয়ে দেয়। বইটির দ্বিতীয় মুদ্রণ প্রকাশ করেছে অন্বেষা প্রকাশনী। গ্রন্থালোচনা অনুষ্ঠানে বইটি নিয়ে আলোচনা করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও শিক্ষাবিদ ড. এসএম ইমামুল হক, লেখক ও গবেষক ড. মাসুদুজ্জামান, ঢাকাস্থ ফরাসি দূতাবাসের কালচারাল অ্যাটাচি ইউআন জিগাহেল ও অন্বেষা প্রকাশনীর প্রকাশক মো. শাহাদাত হোসেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন