যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাতে ১৮ জনের মৃত্যু

বণিক বার্তা অনলাইন

ছবি: এপি

ভয়াবহ টর্নেডো ও ঝড়ের তাণ্ডবে যুক্তরাষ্ট্রের চারটি অঙ্গরাজ্যে প্রাণ হারিয়েছেন অন্তত ১৮ জন। নিহতদের মধ্যে চারজন শিশুও রয়েছে। টর্নেডোর ব্যাপক ধ্বংসযজ্ঞে বিধ্বস্ত হয়েছে হাজার হাজার ঘরবাড়ি।

সোমবার (২৭ মে) সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, টর্নেডোর আঘাতে ওকলাহোমা, টেক্সাস এবং আরকানসাস শহর ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এরমধ্যে শুধুমাত্র টেক্সাসেই মারা গেছেন ৭ জন।

টেক্সাস অঙ্গরাজ্যে হতাহতের পাশাপাশি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে অন্তত ২০ হাজার বাড়িঘর। ঝড়ের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে বিভিন্ন অবকাঠামো, উপড়ে গেছে গাছপালা। বন্ধ হয়ে গেছে বিভিন্ন এলাকার রাস্তাঘাট। ভেঙে গেছে বিদ্যুতের খুঁটি।

এর আগে শনিবার (২৫ মে) সন্ধ্যায় আবহাওয়া দফতর সতর্কতা জারি করেছিল। কর্মকর্তারা জানান, ওকলাহোমা সীমান্তের কাছে টেক্সাসের কুক কাউন্টিতে সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সেখানে শনিবার রাতে একটি গ্রামীণ এলাকায় ধ্বংসযজ্ঞ চালায় টর্নেডোটি।

ওকলাহোমাতেও টর্নেডোর আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সেখানে বহিরাঙ্গনে আয়োজিত একটি বিবাহের অতিথিরা আহত হয়। এলাকা জুড়ে হাজার হাজার বাসিন্দা বিদ্যুৎবিহীন ছিল।

দেশটির ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ। দুর্যোগকালীন সতর্কতার আওতায় রয়েছে দেশটির শতাধিক কাউন্টি। প্রেসিডেন্ট জো বাইডেনকে ঝড়ের বিষয়ে অবহিত করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন