কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় নিহত বেড়ে ১৫

বণিক বার্তা অনলাইন

ছবি: এপি

ভারতের পশ্চিমবঙ্গে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়েছে। পিটিআইয়ের সর্বশেষ প্রতিবেদন অনুসারে, এ ঘটনায় কমপক্ষে ১৫ নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬০ জনের মতো যাত্রী।

আজ সোমবার (১৭ জুন) সকালে নিউ জলপাইগুড়ি থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে রাঙ্গাপানি স্টেশনের কাছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার কবলে পড়ে।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, কয়েকদিন ধরে চলা তীব্র বৃষ্টির মধ্যে সকালে নির্ধারিত সময়ে রওনা দিয়েছিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। নিচবাড়ি ও রাঙ্গাপানি স্টেশনের মাঝামাঝি পৌঁছাতেই একটি মালগাড়ি পেছন দিক থেকে ট্রেনটিকে ধাক্কা দেয়।

সংঘর্ষের তীব্রতা এত ছিল যে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পেছন দিক থেকে পরপর তিনটি কামরা লাইনচ্যুত হয়ে উলটে যায়। দুমড়েমুচড়ে গেছে কামরাগুলো। সেখানে আটকে পড়েন অসংখ্য যাত্রী।

নিহতদের মধ্যে পণ্যবাহী ট্রেনের পাইলট ও কো-পাইলট এবং যাত্রীবাহী ট্রেনের গার্ড রয়েছে বলে রেলের এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন।

হতাহতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কার কথা জানানো হয়েছে সংবাদমাধ্যমে। ঘটনাটি নিয়ে এরই মধ্যে উদ্বেগ প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

এদিকে, সকাল থেকেই মুষলধারে বৃষ্টি চলছে এলাকাটিতে। তার মধ্যেই উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে প্রশাসন। যদিও বৈরী আবহাওয়ার কারণে উদ্ধারকাজে বেগ পেতে হচ্ছে প্রশাসনকে। এ দুর্ঘটনায় সংকেত ব্যবস্থার ত্রুটি রয়েছে নাকি অন্য কোনো কারণ রয়েছে, তা খতিয়ে দেখছে ভারতীয় রেল কর্তৃপক্ষ।

এ ঘটনায় শোকপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অন্যদিকে রেলমন্ত্রী অশ্বিনী বৈশ্বব নিহতের পারিবারকে ১০ লাখ রুপি, গুরুতর আহতদের চিকিৎসায় আড়াই লাখ ও সামান্য আহতদের ৫০ হাজার রুপি দেয়ার ঘোষণা দিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন