ফ্যামিলি পাসওয়ার্ড শেয়ারিং সুবিধা আনছে গুগল

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

প্রতি বছরের ৮ ফেব্রুয়ারি নিরাপদ ইন্টারনেট দিবস পালিত হয়। এ দিবসের অংশ হিসেবে গুগল একটি নতুন ফিচার এনেছে। গুগলের পাসওয়ার্ড ম্যানেজার টুলের জন্য ফ্যামিলি পাসওয়ার্ড শেয়ারিং নামের ফিচারটি যুক্ত করছে মার্কিন প্রযুক্তি জায়ান্টটি। খবর টাইমস অব ইন্ডিয়া। 

বেটা পরীক্ষায় ফিচারটি উত্তীর্ণ হয়েছে এবং তা ব্যবহারকারীদের জন্য চালু করা হয়েছে বলে জানায়। অ্যান্ড্রয়েড কর্তৃপক্ষের তথ্যানুযায়ী, যেসব ফোনে গুগল প্লে ভার্সন ভি২৪.২০ চালু আছে, সেগুলোয় ফ্যামিলি শেয়ারিং অ্যাপ ব্যবহারের সুবিধা রয়েছে। গুগল তার সাপোর্ট পেজের মাধ্যমে ফ্যামিলি পাসওয়ার্ড শেয়ারিং ফিচারের কার্যকারিতাও ব্যাখ্যা করেছে। 

গুগলের বিবৃতি অনুসারে, ফ্যামিলি গ্রুপ সেভ করা পাসওয়ার্ডের একটি কপির অ্যাকসেস পাবে এবং প্রয়োজন অনুসারে গুগল পাসওয়ার্ড ম্যানেজারের অন্যান্য বিশদ তথ্যও পাবে। যতক্ষণ পাসওয়ার্ড ম্যানেজার অ্যাকাউন্টে লগইন করা থাকবে ফিচারটি ওয়েবসাইট ও অ্যাপ দুই জায়গায়ই কাজ করবে। 

গুগল থেকে আরো জানানো হয়, ফোনে এ নতুন ফিচারের মাধ্যমে, ব্যবহারকারী এখন গুগল পাসওয়ার্ড ম্যানেজারের মাধ্যমে পরিবারের সঙ্গে তার পাসওয়ার্ডকে নিরাপদে শেয়ার করতে পারবে।৷ ব্যবহারকারী যখন একটি পাসওয়ার্ড শেয়ার করেন, তখন আপনার পরিবারের সদস্যরা তাদের গুগল পাসওয়ার্ড ম্যানেজারে এটির একটি কপি পাবেন, যা সে ব্যবহার করতে পারবে। তবে ফিচারটি বর্তমানে গুগল পাসওয়ার্ড ম্যানেজারের মোবাইল সংস্করণে চালু রয়েছে। চাইলেও এখন ডেস্কটপে সেটি ব্যবহার করা যাবে না। তবে ধারণা করা হচ্ছে, গুগল ডেস্কটপ এবং অন্যান্য ডিভাইসেও ক্রোমের মাধ্যম ফিচারটি চালু করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন