নতুন আপলোডিং ফিচার

টিকটক কি ইউটিউবের প্রতিযোগী হয়ে উঠছে

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

টিকটক নতুন একটি ফিচার পরীক্ষা করছে, যা ব্যবহারকারীদের ৬০ মিনিট পর্যন্ত ভিডিও আপলোড করার সুযোগ দেবে। এটি টিকটকের শর্ট ভিডিও ফরম্যাটের একটি বড় পরিবর্তন। দীর্ঘ ফরম্যাটের ভিডিও ফিচারটি টিকটকে যুক্ত হলে তা সরাসরি ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম ইউটিউবের আধিপত্যকে চ্যালেঞ্জ করবে বলে ধারণা করছে প্রযুক্তি বিশারদরা। খবর টেকটাইমস। 

নির্বাচিত বাজারের সীমিত ব্যবহারকারীদের নিয়ে নতুন ফিচারটির পরীক্ষা চালাচ্ছে টিকটক। তবে পুরোপুরি রিলিজের জন্য এর তাৎক্ষণিক কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছে। আপাতত টিকটক ব্যবহারকারীদের ফিচার প্রতিক্রিয়া দেখার পাশাপাশি প্লাটফর্মটি দীর্ঘ ফরম্যাটের ভিডিও পরিচালনায় কতটা সক্ষম, সেটা পরীক্ষা করতে চায়।

দীর্ঘ ফরম্যাটের ভিডিও কনটেন্টে টিকটকের সম্প্রসারণ নতুন কিছু নয়। প্লাটফর্মটি একাধিকবার তাদের শর্ট ভিডিও ফরম্যাটের সময়সীমা বাড়িয়েছে। এটি সংক্ষিপ্ত ভিডিও দিয়ে শুরু হলেও কনটেন্ট নির্মাতা ও দর্শকের চাহিদা মেটাতে সময়ের সঙ্গে পরিবর্তন হয়েছে। 

প্রতিবেদন অনুযায়ী, রান্না ও বিউটি টিউটোরিয়ালের মতো বৈচিত্র্যময় ভিডিও কনটেন্ট তৈরির জন্য নির্মাতারা অনেকদিন ধরেই বড় ভিডিও আপলোডের সুবিধা চালুর কথা জানিয়ে আসছিলেন। টিকটক মূলত লং ফরম্যাটের ভিডিও কনটেন্ট দিয়ে এমন নির্মাতাদের আকৃষ্ট করার চেষ্টা করছে, যারা সাধারণত এ সুবিধার জন্য ইউটিউব ব্যবহার করে থাকে।

নির্মাতাদের দীর্ঘ ফরম্যাটের ভিডিও বানাতে উৎসাহিত করতে টিকটক তাদের ক্রিয়েটর রিওয়ার্ডস প্রোগ্রামও হালনাগাদ করেছে। নতুন ফিচারটি টিভি নেটওয়ার্কের নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। কারণ এরই মধ্যে টিভি নেটওয়ার্কগুলো তাদের প্রোগ্রামের একাধিক ক্লিপ টিকটকে শেয়ার করছে।

বাইটড্যান্স মালিকানাধীন প্লাটফর্মটির তথ্যানুযায়ী, ব্যবহারকারীরা এক মিনিটেরও বেশি সময় ধরে ভিডিও দেখার জন্য উল্লেখযোগ্য সময় ব্যয় করে। দীর্ঘ ফরম্যাটের ভিডিও দেখেন এমন দর্শকের পরিমাণ ২০২৩ সালে প্রায় ৪০ শতাংশ বেড়েছে। এ কারণেই সম্ভবত ৬০ মিনিটের ভিডিও আপলোড ফিচার পরীক্ষা করছে প্লাটফর্মটি।

দীর্ঘ ফরম্যাটের ভিডিও পরীক্ষা মূলত ব্যবহারকারীদের অভিজ্ঞতা বাড়ানোর জন্য টিকটকের কৌশলের অংশ। এরই মধ্যে প্লাটফর্মটি কনটেন্ট উন্নত করতে ফুলস্ক্রিন মোড ও ভিডিও স্ক্রাবিং থাম্বনেইলের মতো ফিচার যুক্ত করেছে। তবে টিকটক এখনো নেটফ্লিক্সের মতো বিনোদন জায়ান্টদের কাছ থেকে বড় প্রতিযোগিতার মুখোমুখি হচ্ছে। 

২০২৩ সালের জরিপ অনুসারে, নেটফ্লিক্সে মার্কিন প্রাপ্তবয়স্করা প্রতিদিন গড়ে ৬২ মিনিট ব্যয় করে। টিকটকের ব্যবহার বাড়লেও সেটা নেটফ্লিক্সের দর্শক সংখ্যার চেয়ে পিছিয়ে রয়েছে বলে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন