রাইজেন প্রো সিরিজ প্রসেসরসহ লেনোভোর নতুন ল্যাপটপ

ছবি : বণিক বার্তা

এএমডির রাইজেন প্রসেসরসহ নতুন ল্যাপটপ উন্মোচন করেছে লেনোভো। থিংকপ্যাড পি ফোরটিন এস জেন ফাইভ মোবাইল ওয়ার্কস্টেশন নামে এটি বাজারে এসেছে। মূলত এটি থিংকপ্যাড পি ফোরটিন সিরিজের হালনাগাদ ভার্সন। 

থিংকপ্যাড পি ফোরটিন এস ল্যাপটপটি মূলত দুই ধরনের ডিসপ্লেসহ বাজারজাত করা হবে, যার একটিতে রয়েছে ১৯২০X১২০০ রেজল্যুশনসহ ১৪ ইঞ্চির ফুল এইচডিপ্লাস আইপিএস স্ক্রিন। যাতে ব্যবহার করা হয়েছে অ্যান্টি-গ্লেয়ার প্রযুক্তি। অন্য ডিসপ্লেতে রয়েছে কম নীল আলো বিচ্ছুরণের প্রযুক্তিসহ ১৪ ইঞ্চির একটি টু পয়েন্ট এইটকে (২.৮কে) ওএলইডি স্ক্রিন। 

ল্যাপটপটির প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে এএমডি রাইজেন প্রো ৮০৪০ সিরিজ চিপ। এতে আটটি কোর রয়েছে, যা ফাইভ পয়েন্ট ওয়ান গিগাহার্টজ ক্লক স্পিডে কাজ করতে সক্ষম। এছাড়া ল্যাপটপটিতে আরডিএনএ থ্রি আর্কিটেকচারে নির্মিত এএমডির র‍্যাডিওন ৭৮০এম গ্র্যাফিকস প্রসেসিং ইউনিট (জিপিইউ) দেয়া হয়েছে। ল্যাপটপটিতে ৯৬ গিগাবাইট পর্যন্ত ডিডিআরফাইভ র‍্যাম ও দুই টেরাবাইট পর্যন্ত এনভিএমই পিসিআই জেন ফোর এসএসডি স্টোরেজ ব্যবহার করা যাবে। কানেক্টিভিটির জন্য এতে রয়েছে ইউএসবি-সি থান্ডারবোল্ট ফোর পোর্ট, এইচডিএমআই টু পয়েন্ট ওয়ান এবং এসডি কার্ড রিডার পোর্ট। চলতি মাসেই ১ হাজার ৩৭৯ ডলার দামে ল্যাপটপটি বিক্রি শুরু হবে বলে সূত্রে জানা গেছে। গিজমোচায়না

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন