বাইডেন প্রশাসনের সিদ্ধান্তের বিরুদ্ধে উড়োজাহাজ সংস্থাগুলোর মামলা

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

বাইডেন প্রশাসনের এক সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দেশটিতে বাণিজ্যিকভাবে কার্যক্রম পরিচালনাকারী উড়োজাহাজ সংস্থাগুলো। নতুন নিয়ম অনুসারে, যাত্রীরা টিকিট ক্রয়ের সময় অতিরিক্ত কোন কোন খাতে ফি দিচ্ছেন, তা আগেই তাদের জানানোর নির্দেশ দেয়া হয়েছে উড়োজাহাজ সংস্থাগুলোকে। মূলত এ সিদ্ধান্তের বিরুদ্ধেই মামলা দায়ের করেছে কোম্পানিগুলো। খবর দ্য হিল।

সম্প্রতি মামলাটি করে যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ পরিষেবা সংস্থাগুলোর জোট ‘‌এয়ারলাইনস ফর আমেরিকা’। জোটের সদস্য সংস্থাগুলো হলো ডেলটা এয়ারলাইনস, আমেরিকান এয়ারলাইনস, ইউনাইটেড এয়ারলাইনস, জেটব্লু এয়ারওয়েজ করপোরেশন, হাওয়াইয়ান এয়ারলাইনস ও আলাস্কা এয়ারলাইনস। এক বিবৃতিতে এয়ারলাইনস ফর আমেরিকা জানিয়েছে, নতুন নিয়ম গ্রাহকদের ব্যাপকভাবে বিভ্রান্ত করবে।

 যারা ওই তথ্যের ওপর নির্ভর করে থাকবে। এটি টিকিট কাটার প্রক্রিয়াকে জটিল করে তোলা ছাড়া কিছুই না।  গ্রুপটির দাবি, এয়ারলাইনস গ্রাহকরা এরই মধ্যে অতিরিক্ত ফি সম্পর্কে সচেতন।

বিবৃতিতে জোটটি আরো জানায়, এয়ারলাইনস সংস্থাগুলো তাদের গ্রাহকদের নতুন ফি সম্পর্কে অবহিত করার চেষ্টা অব্যাহত রেখেছে। সরকারের ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশনের (ডিওটি) বিদ্যমান প্রভিধানের পাশাপাশি এয়ারলাইনসগুলো প্রতিযোগিতামূলক বিজ্ঞাপনও প্রকাশ করে। সংস্থাগুলোর পক্ষ থেকে নানা ডিসকাউন্ট ও অন্যান্য সুবিধা তো থাকেই। গ্রুপটির অভিযোগ, সরকারি নতুন নিয়মটি এক সমস্যা নিরসনে আরেকটি বাজে সমাধান।’

উড়োজাহাজ পরিষেবা সংস্থাগুলো মামলাটি যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশনের বিরুদ্ধে দায়ের করেছে। সরকারি সংস্থাটিই গত মাসে ফির খাত প্রকাশের নিয়মটি চূড়ান্ত করেছে।

মার্কিন প্রশাসনের ঘোষণা করা নতুন নিয়ম অনুসারে, গ্রাহকরা তাদের টিকিট চূড়ান্তভাবে ক্রয়ের আগে এয়ারলাইনসগুলোকে অতিরিক্ত ফির বিষয়টি প্রকাশ করতে হবে। সংস্থাটির মতে, অতিরিক্ত এই ফি ব্যাগ চেকিং, ক্যারি অন চেক এবং রিজার্ভেশন পরিবর্তন বা বাতিল করার ফি হিসেবে অন্তর্ভুক্ত থাকতে পারে। ডিওটি কর্তৃপক্ষ দ্য হিলকে একটি বিবৃতিতে জাঙ্ক ফির ক্র্যাকডাউন দ্বিগুণ করার কথা জানিয়েছে।

ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশনের বিবৃতিতে বলা হয়েছে, লুকানো জাঙ্ক ফি থেকে জনগণকে রক্ষা করতে আমরা আমাদের নিয়ম দৃঢ়ভাবে রক্ষা করব। পাশাপাশি আমরা এটি নিশ্চিত করতে চাই যে যাত্রীরা টিকিট কেনার আগে ফ্লাইটের সম্পূর্ণ মূল্য দেখতে পাবে। অনেক যাত্রী এটা জেনে হতাশ হবেন যে কিছু এয়ারলাইনস লবি এ সাধারণ সুরক্ষা বন্ধ করার জন্যও মামলা করছে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন