বলিউড থেকে কানে যোগ দিচ্ছেন যারা

ফিচার ডেস্ক

অদিতি রাও, শোভিতা ধুলিপালা, কিয়ারা আদভানি, ঐশ্বরিয়া রাই বচ্চন

পর্দা উঠেছে বছরের সবচেয়ে প্রতীক্ষিত চলচ্চিত্র উৎসব কানের। যথারীতি প্রতি বছরের মে মাসের মাঝামাঝি সময়ে ফ্রান্সের কান শহরে অনুষ্ঠিত হয়ে থাকে বছরের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব ‘কান ফিল্ম ফেস্টিভ্যাল’। এবারো ব্যতিক্রম নয়। ১৪ মে থেকে সব আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয়েছে ২০২৪ কান উৎসব। প্রতিবারের মতো এবারো বলিউড থেকে কান উৎসবে অংশ নেবেন অনেকে। এর মধ্যে অভিনেত্রীদের দিকেই নজর থাকে সবার। বিশেষত ঐশ্বরিয়া রাই মুগ্ধ করেন। এবার অবশ্য অনেকেই প্রথমবারের মতো কানে অংশ নিচ্ছেন।

কানের ৭৭তম আসর এবার। বলিউড তারকাদের মধ্য থেকে প্রথমবারের মতো এ উৎসবে যোগ দিতে চলেছেন অভিনেত্রী কিয়ারা আদভানি ও শোভিতা ধুলিপালা। এছাড়া ঐশ্বরিয়া রাই, অদিতি রাও হায়দারিকে দেখা যাবে আগের চেয়ে ভিন্ন সাজে কানের লাল গালিচায়। তবে এ অভিনেত্রীদের মধ্যে ২০০২ সালের কান উৎসবেই অংশ নিয়েছিলেন বলিউডের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী ঐশ্বরিয়া রাই। সেবার তাকে দেখা গেছে ভারতীয় ব্র্যান্ড নিতা লুলার ডিজাইন করা শাড়িতে, সঙ্গে ছিল স্বর্ণের ভারী গহনা। এর পর থেকে প্রতিবারই অভিনেত্রী তার নতুন লুক নিয়ে কানে হাজির হন। এবারো দর্শকদের কৌতূহল ঘিরে রয়েছেন বর্তমান লরিয়ার প্যারিসের ব্র্যান্ড অ্যাম্বাসেডর ঐশ্বরিয়া রাই। 

এছাড়া টানা তৃতীয়বারের মতো কানে যোগ দিতে পারছেন বলে বেশ আনন্দিত অভিনেত্রী অদিতি রাও হায়দারি। ভারতীয় গণমাধ্যম এএনআইকে দেয়া এক সাক্ষাৎকারে অভিনেত্রী বলেন, শিগগির লরিয়ার প্যারিসের টিমের সঙ্গে যোগ দেব। আমি সে প্রস্তুতির মধ্য দিয়েই যাচ্ছি।’ ২০২২ সালে অদিতি কান উৎসবে প্রথম গিয়েছিলেন। এছাড়া গত বছর অদিতিকে কানের প্রথম দিনে দেখা গিয়েছিল বিখ্যাত ফ্যাশন ডিজাইনার অস্কার দ্য লারা লেন্টার ডিজাইন করা নীল গাউনে এবং আয়োজনের আরো একদিন তিনি পরেছিলেন একটি হলুদ রঙের ঘেরযুক্ত গাউন। 

এ বছর অদিতি কেমন সাজে যাবেন, তা নিয়েও দর্শকের কৌতূহল থাকছে। এর একটি কারণ, সম্প্রতি সঞ্জয় লীলা বানসালির ‘হীরামাণ্ডি’তে অভিনয়ের জন্য আলোচনায় আছেন অদিতি।

সেই সঙ্গে বর্তমানের বেশ আলোচিত বলিউড অভিনেত্রী কিয়ারা আদভানি প্রথমবারের মতো অংশ নিতে চলেছেন কান উৎসবে। কেমন হবে কিয়ারার সাজ, সেসব নিয়েও দর্শকদের রয়েছে বিপুল আগ্রহ। রেড সি ফাউন্ডেশন উইমেনসের আয়োজনে কিয়ারা ভারতের পক্ষ থেকে যুক্ত হবেন। কানে অনুষ্ঠানটি পরিচালনায় থাকবে ভ্যানিটি ফেয়ার। আয়োজনটি বিনোদন জগতে নিজেদের অবদানের মধ্য দিয়ে বিশ্বের নানা প্রান্তের নারীদের এক করবে।

কিয়ারার মতো অভিনেত্রী শোভিতা ধুলিপালাও এবার প্রথমবারের মতো কানে যোগ দিতে চলেছেন। তিনি সেখানে যোগ দিচ্ছেন ভারতীয় একটি আইসক্রিম ব্র্যান্ড ম্যাগনামকে বিশ্বব্যাপী পরিচিতি দিতে। ফ্যাশান সেন্স ও আইকন হিসেবে তিনি বেশ কয়েক বছর ধরে মনোযোগ আকর্ষণ করেছেন। সিরিজ ও সিনেমা মিলিয়ে শোভিতা খুব বেশি অভিনয় না করলেও তার আবেদন বেশ। গত মাসে মুক্তি পেয়েছে শোভিতা অভিনীত সিনেমা ‘মাংকি ম্যান’।

এছাড়া এবারের কান চলচ্চিত্র উৎসবে পৃথিবীব্যাপী বিনোদন জগতের নানা অভিনেতা-অভিনেত্রীর বিচরণ দেখা যাবে এর লাল গালিচায়। প্রতিবারই দর্শকের আগ্রহ জুড়ে থাকে শিল্পীদের নতুন-নতুন লুকের দিকে। আয়োজনটিতে সিনেমার হলেও নানা বিচিত্র পোশাক ও ফ্যাশনের আসর বসে। কান এ কারণেও বিশেষ করে আকর্ষণ করে দর্শককে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন