ভৈরব নদে ডুবে যাওয়া জাহাজের কয়লা উদ্ধার শুরু

বণিক বার্তা প্রতিনিধি, যশোর

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ভৈরব নদে ডুবে যাওয়া জাহাজ থেকে কয়লা অপসারণ শুরু হয়েছে। গতকাল সকালে খননযন্ত্র দিয়ে কয়লা অপসারণ কাজ শুরু করা হয়। বাল্কহেড ভরে কয়লাগুলো নিয়ে ঘাটে রাখা হচ্ছে। এর আগে শনিবার রাতে নওয়াপাড়া উপজেলার ভৈরব নদের নোনাঘাট এলাকায় তলা ফেটে ডুবে যায় এমভি সাকিব বিভা-২ নামের কার্গো জাহাজটি।

ডুবে যাওয়া জাহাজে প্রায় ৬৮৫ টন কয়লা ছিল। যার মূল্য প্রায় ১ কোটি ১০ লাখ টাকা বলে দাবি জাহাজের মাস্টার বিল্লাল হোসেনের। জেএইচএম গ্রুপ নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান ইন্দোনেশিয়া থেকে ওই কয়লা আমদানি করে অভয়নগরের নওয়াপাড়া নদীবন্দর এলাকায় এনেছিল।

আমদানিকারক প্রতিষ্ঠান সূত্র জানায়, ইন্দোনেশিয়া থেকে এসব কয়লা বড় জাহাজে করে প্রথমে মোংলা বন্দরের হাড়বাড়িয়ায় আনা হয়। সেখান থেকে প্রায় ৬৮৫ টন কয়লা ছোট কার্গো জাহাজ এমভি সাকিব বিভা-২-এ তোলা হয়। গত শুক্রবার সকালে নওয়াপাড়ার উদ্দেশে জাহাজটি রওনা দেয়। শনিবার সন্ধ্যায় জাহাজটি অভয়নগর উপজেলার নওয়াপাড়া নোনাঘাট এলাকায় ভৈরব নদের ঘাটে পৌঁছায়। জাহাজটি নোঙরের জন্য অপেক্ষায় ছিল। রাত সাড়ে ১০টার দিকে নদে ভাটা ছিল। এ সময় কার্গো জাহাজটি ঘোরানোর সময় নদের মাটির সঙ্গে জাহাজের তলায় সজোরে আঘাত লাগে। এতে তলা ফেটে জাহাজে পানি উঠতে থাকে এবং জাহাজটি ধীরে ধীরে নদে তলিয়ে যেতে থাকে। প্রায় ১ ঘণ্টা পর রাত সাড়ে ১১টার দিকে জাহাজটি ডুবে যায়।

কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান জেএইচএম গ্রুপের নওয়াপাড়া অফিসের লজিস্টিক ম্যানেজার রাহুল দেব জানান, গতকাল থেকে কয়লা উদ্ধারের প্রক্রিয়া শুরু করা হয়েছে। উদ্ধারকাজ শেষ না হওয়া পর্যন্ত ক্ষতির পরিমাণ বোঝা যাবে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন