ইভি ক্রেতাদের ছয় মাস অপেক্ষা করতে বলছে শাওমি

বণিক বার্তা ডেস্ক

ছবি: শাওমি

প্রথম বিদ্যুচ্চালিত গাড়ির (ইভি) প্রি-অর্ডার শুরু হতেই ভালো সাড়া পেয়েছে চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি। গাড়ির তুমুল এ চাহিদার মাঝে সম্প্রতি প্রতিষ্ঠানটি ক্রেতাদের বলেছে, গাড়ির জন্য ছয় মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে। খবর বিবিসি।

চীনা সোশ্যাল মিডিয়ায় প্রচারিত তথ্যানুযায়ী, এসইউ সেভেন ম্যাক্স গাড়ির সরবরাহ পেতে ক্রেতাদের ২৭ সপ্তাহ সময় লাগতে পারে বলে জানিয়েছে শাওমি। এর আগে গত সপ্তাহে শাওমি জানিয়েছিল, বিক্রির ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে প্রি-অর্ডারের পরিমাণ ৮৮ হাজার ৮৯৮টি ছুঁয়েছে।

এসইউ সেভেনের প্রচারণার অংশ হিসেবে ফাউন্ডারস এডিশন নামে গাড়ির বিশেষ সংস্করণও প্রকাশ করেছে শাওমি, যার সঙ্গে থাকছে ফ্রিজসহ কিছু উপহার।

চলতি সপ্তাহে প্রযুক্তি জায়ান্টটির প্রধান নির্বাহী লেই জুন এক ওয়েইবো পোস্টে বলেছেন, ফাউন্ডারস এডিশনের জন্য দ্বিতীয় দফা বিক্রি শুরু হবে।

এর আগে আরো বলেছিলেন, ‘স্ট্যান্ডার্ড এসইউ সেভেন মডেলের দাম হবে ২ লাখ ১৫ হাজার ৯০০ ইউয়ান ও ম্যাক্স সংস্করণের দাম হবে ২ লাখ ৯৯ হাজার ৯০০ ইউয়ান।’

গত কয়েক বছরে ইভির বাজার ভালো প্রবৃদ্ধি দেখলেও সাম্প্রতিক পূর্বাভাস নতুন কোনো সুখবর দিচ্ছে না। এ সময়ে বিদ্যমান নির্মাতাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামল শাওমি। বর্তমানে চীনে বিক্রির লড়াইয়ে মুখোমুখি টেসলা ও স্থানীয় কোম্পানি বিওয়াইডি। অবশ্য শুরুতেই দামের দিকে থেকে টেসলাকে টেক্কা দিয়েছে শাওমি। কারণ টেসলার মডেল থ্রির জন্য চীনে প্রারম্ভিক মূল্য ২ লাখ ৪৫ হাজার ৯০০ ইউয়ান।

পোরশের টেকান ও পানামেরার মডেলের সঙ্গে তুলনীয় এসইউ সেভেন। এ তথ্য দিয়ে লেই জুন জানান, গাড়িটির ন্যূনতম রেঞ্জ হবে ৭০০ কিলোমিটার। অর্থাৎ টেসলার মডেল থ্রির ৫৬৭ কিলোমিটারের চেয়ে উল্লেখযোগ্য পরিমাণ বেশি।

এসইউ সেভেনে যুক্ত থাকছে শাওমির নিজস্ব অপারেটিং সিস্টেম। ফলে ফোন, ল্যাপটপ ও অন্যান্য ডিভাইসের মাধ্যমে তথ্য আদান-প্রদান করা যাবে, যা বিদ্যমান শাওমির গ্রাহকের কাছে নতুন আবেদন তৈরি করবে বলে আশা করে প্রতিষ্ঠানটি।

গবেষণা সংস্থা কাউন্টারপয়েন্ট অনুসারে, শাওমি বৈশ্বিক স্মার্টফোনের তৃতীয় বৃহত্তম বিক্রেতা, যার মার্কেট শেয়ার প্রায় ১২ শতাংশ। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন