রি ভি উ

হাস্য ও রহস্য পাশাপাশি সানফ্লাওয়ারে

মাহমুদুর রহমান

সানফ্লাওয়ার সিরিজের পোস্টার ছবি: আইএমডিবি

জনপ্রিয় ধারার ওটিটি ও টেলিভিশন সিরিজে কিছু নির্দিষ্ট জনরা নিয়েই কথা হয়। একই ধারার কনটেন্ট নির্মাণ করে প্রতিষ্ঠানগুলো। এর মধ্যে প্রথমেই থাকে ক্রাইম বা ডিটেকটিভ থ্রিলার। এরপর আসে কমেডি। বেশ কয়েক বছর হলো জনপ্রিয়তা পাচ্ছে সায়েন্স ফিকশন। ব্রেকিং ব্যাড, ডার্ক থেকে হালের থ্রি বডি প্রবলেম এ ধারার। ভারতের সিরিজে সায়েন্স ফিকশন কম। তারা গুরুত্ব দেয় কমেডি ও থ্রিলারের দিকে। তবে এর মধ্যে কেউ কেউ চেষ্টা করেছেন একই ধারা থেকে বের হতে। ‘‌সানফ্লাওয়ার’ এমনই এক সিরিজ। বিকাশ বাহল নির্মিত সিরিজটিতে কমেডি ও থ্রিলারের মিশ্রণ করা হয়েছে। ফলে পুরো সিরিজটি হয়ে উঠেছে উপভোগ্য।

কিছুদিন আগে স্ট্রিমিং শুরু হয়েছে সিরিজের দ্বিতীয় সিজন। প্রথম সিজনের শেষ থেকেই শুরু হয়েছে দ্বিতীয়টি। রাজ কাপুরের মৃত্যুতে সন্দেহ করা হচ্ছিল সোনুকে। তার হারিয়ে যাওয়ায় শেষ হয়েছিল প্রথম সিজন। দ্বিতীয় সিজনের শুরুতে সোনু ফিরে আসে। তা নিয়ে শুরু হয় নানা জল্পনা-কল্পনা। আসলে নানা ধারণা আগেই ছিল, এবার লোকের মধ্যে শুরু হয় নতুন আলাপ। সে আলাপে যুক্ত হয় আরো একজন। দ্বিতীয় সিজনে নতুন যুক্ত হয়েছে রোজি মেহতা চরিত্রটি। সে আসে রাজ কাপুরের ফ্ল্যাটে। দাবি করে এ ফ্ল্যাট তাকে উপহার দিয়েছে রাজ কাপুর। রোজির বিরোধিতা করতে গিয়েও করতে পারে না কেউ। এর মধ্যে রোজির সঙ্গে একটা সম্পর্ক তৈরি হয় সোনুর। সব মিলে এক বিচিত্র অবস্থা।

বিকাশের সানফ্লাওয়ার কয়েকটি কারণে দর্শকের ভালো লাগে। প্রথমত এখানে একটি মার্ডার আছে। সে মার্ডারের সাসপেক্ট সোনু চরিত্রটি বেশ মজাদার। সে বোকাটে, কিন্তু তার কর্মকাণ্ডে মনে হয় সে আসলে অনেক বেশি চালাক বলেই এমন বোকাটে আচরণ করে। সুনীল গ্রোভার অভিনয় করেছেন এ চরিত্রে। তার কর্মকাণ্ড চিত্রনাট্যেই লিখিত। কিন্তু তিনি যেভাবে চরিত্রের রূপ দিয়েছেন, থ্রিলার না হলেও সে কমেডিতেই দর্শকের চোখ আটকে থাকতে বাধ্য। এক মুহূর্তের জন্যও তিনি দর্শককে নিশ্চিত হতে দেন না সোনুর আসল চরিত্রটি কী। পুরোটা সময় দর্শকের ধারণার সঙ্গে খেলে যান। 

আদা শর্মা এসেছেন নতুন সিজনে রোজি মেহতার চরিত্রে। তার মাধ্যমে বিকাশ সিরিজে এনেছেন যৌনাবেদন। সেই সঙ্গে রোজি চটপটে একজন মেয়ে। বোঝাই যায় তার কোনো উদ্দেশ্য আছে। সে এসেছে একটি ফ্ল্যাটের দখল নিতে। কিন্তু রোজির প্রতি দর্শকের তৈরি হবে এক ধরনের ভালো লাগা। চাইলেও রোজিকে স্বার্থান্বেষী মনে হয় না।

সানফ্লাওয়ার সিরিজটির নামকরণ করা হয়েছে একটি হাউজিং সোসাইটির নাম অনুসারে। ভারতে হাউজিং সোসাইটি খুবই পরিচিত একটা বিষয়। মুম্বাইয়ে এমন অনেক সোসাইটি আছে। কয়েকটি বিল্ডিং নিয়ে তা তৈরি হয়। সিরিজে সোনু, রাজ, আইয়ার, আহুজারা একটি সোসাইটিতে থাকে। সেটিরই নাম সানফ্লাওয়ার। ভারতের বড় শহরগুলোয় হাউজিং সোসাইটিগুলো একেকটা ছোট সমাজ। সেখানে আছে কিছু নিয়ম। সেই সঙ্গে আছে রাজনীতি। সেই রাজনীতির কথাও এসেছে সানফ্লাওয়ার সিরিজে। কেননা এখানে আহুজার মতো আপাত নিরীহ মানুষও খুন করতে উদ্যত হয় নিজের লাভের জন্য। সোসাইটির মতো একটা ছোট জায়গার চেয়ারম্যানশিপ নিয়ে হম্বিতম্বি করে আইয়ার। এ বাস্তব বিষয়গুলো বিকাশ তুলে এনেছেন হাস্যরসের মাধ্যমে।

আছে করপোরেট দুনিয়ার কথাও। সোনু যে অফিসে কাজ করে সেখানে এমপ্লয়ি অব দ্য ইয়ার হওয়া নিয়ে তার সঙ্গে একজনের প্রতিযোগিতা। আবার সোনুর বোকাটে ভাব নিয়ে অনেকের বিদ্রূপ সেখানেই। এর মধ্যে তার বিরুদ্ধে খুনের অভিযোগ এলে তা নিয়ে তৈরি হয় বিচিত্র অবস্থা। প্রহসন নয়, সেখানে তৈরি হয় হাস্যরস। একদিন সোনুকে অফিসে  রাখা বিজ্ঞাপনের জন্য নির্ধারিত স্কার্ট পরে বের হতে হয়। সে এমনই এক ব্যক্তি তার আবার পাসপোর্ট একাধিক। তাকে মনে হয় বড় এক ক্রিমিনাল মাইন্ড।

টেলিভিশন সিরিজে সাধারণত পুলিশি তদন্ত দেখানো হয় খুব নায়কোচিত উপায়ে। কিন্তু সানফ্লাওয়ার তা করে না। সাব ইন্সপেক্টর তাম্বে ও ইন্সপেক্টর দিগেন্দ্রকে দিয়ে দেখানো হয় পুলিশও আসলে দৈনন্দিন সাধারণ নিয়মের মধ্য দিয়েই তদন্ত করে। এতে তারা কখনো নিজের স্বার্থ দেখে, কখনো আবার কেসকে সত্যিই সিরিয়াস দৃষ্টিতে দেখতে শুরু করে। এ সিরিজে দিগেন্দ্র ও তাম্বের সহকর্মীসুলভ রসায়নও উপভোগ্য। তাদের মধ্যে সিনিয়র-জুনিয়রের সম্পর্কের বাইরে আছে বন্ধুত্ব। এ দুটি চরিত্রে গিরিশ কুলকার্নি ও রণবীর শোরে তাদের অন্যতম সেরা অভিনয়টাই করেছেন। তাম্বের কথায়ও অনেক সময় দর্শকের মধ্যে ছোটে হাসির ফোয়ারা।

তাহলে রহস্য কই?

এ সিরিজে কেবল সোনুই রহস্য নয়। আরেক রহস্য তৈরি হয়ে আসে রোজি। আবার দেখা যায়, সোসাইটিতে কাজ করা গৃহকর্মী তার প্রেমিককে দিয়ে মৃত রাজের চোখ চুরি করাচ্ছে, কেননা সে জানে একটা ভল্ট খুলতে রাজের রেটিনা স্ক্যান করতে হয়। তাহলে অপরাধী কে আর কার উদ্দেশ্য কী? পরকীয়া, দুর্নীতি, লোভসহ সব ধরনের উপাদানই আছে সানফ্লাওয়ারে। অনেকটা ষড়রিপুর সঙ্গে তুমুল হাস্যরস রেখেছেন বিকাশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন