জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

নৈতিক স্খলনে অভিযুক্ত জাবি শিক্ষক চাকরিচ্যুত, আরেকজনের বিরুদ্ধে তদন্ত কমিটি

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, জাবি

নৈতিক স্খলনে অভিযুক্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমানকে স্থায়ীভাবে বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি একই ঘটনায় পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক নন্দিতা সরকারের বিরুদ্ধে স্ট্রাকচার্ড কমিটি (আনুষ্ঠানিক তদন্ত কমিটি) গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বিশেষ সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, তদন্ত কমিটির সুপারিশে সিন্ডিকেট সভায় সর্বসম্মতিক্রমে নৈতিক অসচ্চরিত্রতার দায়ে সহকারী অধ্যাপক মাহমুদুর রহমানকে দক্ষতা ও শৃঙ্খলা অধ্যাদেশের ৪(ঘ) ধারা অনুযায়ী চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। এর ফলে তিনি বিশ্ববিদ্যালয়ে পুর্ননিয়োগের অযোগ্য বলে বিবেচিত হবেন।

তিনি আরো বলেন, ‘একই ঘটনায় পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক নন্দিতা সরকারের বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগের কমিটির দুজন সদস্যের স্থলে নিয়মানুযায়ী গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ফরিদ আহমদ এবং পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক জামাল উদ্দিন যুক্ত হবেন।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে একজন সিন্ডিকেট সদস্য বলেন,জোরপূর্বক গর্ভপাতের বিষয়টির সঙ্গে নন্দিতা সরকারের সম্পৃক্ততার অভিযোগ পাওয়া গেছে। এর আগে একাধিকবার আগের দুটি তদন্ত কমিটি তাকে ডাকলেও তিনি সাক্ষাৎকার দেননি বলে সিন্ডিকেট সভায়ও উঠে এসেছে।

এর আগে, ২০২২ সালের ২১ নভেম্বর মাহমুদুর রহমানের সঙ্গে এক নারী প্রভাষকের ছবি ফাঁস হয়। সেই সঙ্গে বিভাগের শিক্ষক পদে আবেদনকারী অন্য এক নারী শিক্ষার্থীর সঙ্গে কিছু কথোপকথন প্রকাশিত হয়, যেখানে মাহমুদুর রহমানের বিরুদ্ধে জোরপূর্বক গর্ভপাত করানোর তথ্য উঠে আসে। 

পরে গত বছরের আগস্টে এ বিষয়ে স্ট্র্যাকচার্ড কমিটি করা হয়। স্ট্র্যাকচার্ড কমিটি হওয়ার ছয় মাস পর মঙ্গলবার জরুরি সিন্ডিকেট সভায় মাহামুদুর রহমানকে স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে, ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের দেয়ালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গ্রাফিতি মুছে ওই দেয়ালে ধর্ষণবিরোধী একটি গ্রাফিতি করার অভিযোগে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের (একাংশ) সভাপতি অমর্ত্য রায় ও সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলিকে এক বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে এবং তাদের দুজনের বিরুদ্ধে রাষ্ট্রীয় আইনে মামলা করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও সিন্ডিকেট সভার সদস্যসচিব আবু হাসান।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন