বিদেশী বিনিয়োগ আকর্ষণে ব্যবসার পরিবেশ সহজীকরণের তাগিদ

নিজস্ব প্রতিবেদক

ছবি: এফবিসিসিআই

সরাসরি বিদেশী বিনিয়োগ (এফডিআই) আকর্ষণে দেশে ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশ আরো সহজীকরণের ওপর জোর দিয়েছেন ব্যবসায়ীরা। সোমবার (১২ ফেব্রুয়ারি) এফবিসিসিআইর মতিঝিল কার্যালয়ে স্ট্যান্ডিং কমিটি অন ফরেন ইনভেস্টমেণ্টের এক বৈঠকে এ তাগিদ দেন তারা।

ব্যবসায়ীরা জানান, সারা দেশে ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন হলেও ব্যবসার লাইসেন্স প্রাপ্তি, নিবন্ধন, অন্যান্য সনদ ও পরিষেবাসহ কাস্টমস প্রক্রিয়া সহজীকরণের দিক থেকে আমরা এখনো অনেক পিছিয়ে। ফলে বিদেশী বিনিয়োগকারীরা বাংলাদেশে শিল্প স্থাপনে কম উৎসাহ দেখাচ্ছে।

বিদেশী বিনিয়োগ কাঙ্ক্ষিত হারে বাড়াতে বিদ্যমান সমস্যাগুলোর সমাধানে স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদী পদক্ষেপ গ্রহণে সরকারের দৃষ্টি আকর্ষণ করা হয় বৈঠকে। পাশাপাশি বাংলাদেশের ব্র্যান্ডিংয়ের জন্য বিভিন্ন মিশনে কর্মরত কমার্শিয়াল কাউন্সিলর এবং এফবিসিসিআই-এর অন্তর্ভুক্ত জয়েন্ট চেম্বারগুলো কাজে লাগানোর প্রস্তাব দেন ব্যবসায়ী নেতারা।

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, যোগাযোগ অবকাঠামোর ব্যাপক উন্নয়নের ফলে বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার অন্যতম বিজনেস হাব হিসেবে বিবেচিত হচ্ছে। এ সুযোগকে কাজে লাগাতে হলে আমাদের প্রচুর এফডিআই সরাসরি বিদেশী বিনিয়োগ প্রয়োজন। এক্ষেত্রে আমাদের পলিসি লেভেলে কাজ করার সুযোগ রয়েছে।

এ সময় তিনি বিদেশী বিনিয়োগ বাড়াতে ব্যবসায়ীদের কাছে সুনির্দিষ্ট প্রস্তাবের আহ্বান জানান।

এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী জানান, বিদেশী বিনিয়োগ বৃদ্ধির স্বার্থে সকল অংশীজনকে সঙ্গে নিয়ে বেসরকারি খাতের পক্ষ থেকে যৌক্তিক সুপারিশমালা উপস্থাপন করা গেলে ইতিবাচক ফলাফল পাওয়া সম্ভব।

কমিটির ডিরেক্টর ইন-চার্জ এবং এফবিসিসিআইর পরিচালক আবুল কাসেম খান বলেন, বাংলাদেশ এখনো পুরোপুরি বিদেশী বিনিয়োগ বান্ধব হতে পারেনি। এখন সময় এসেছে দ্রুত করণীয় নির্ধারণ করে অগ্রসর হওয়ার।

এ সময় বিদেশী বিনিয়োগ আকর্ষণে প্রথমে স্থানীয় উদ্যোক্তাদের সমস্যাগুলো চিহ্নিত ও সমাধানসহ আমলাতান্ত্রিক জটিলতা কমানোর ওপর জোর দেন কমিটির চেয়ারম্যান মোহাম্মদ ওয়াহিদ রায়হান ইফতেখার মাহমুদ।

এ সময় উপস্থিত ছিলেন এফবিসিসিআইর পরিচালক হাফেজ হাজী হারুন অর রশিদ, মোহাম্মদ ইশহাকুল হোসেন সুইট, মো. আমির হোসেন নূরানী, কমিটির কো-চেয়ারম্যানসহ অনেকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন